ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৩৪, ১৯ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষা শুরু হয়েছে। রোববার প্রথম দিন অনুষ্ঠিত হচ্ছে ইংরেজি বিষয়ের পরীক্ষা।

পরীক্ষা অনুষ্ঠিত হবে প্রতিদিন বেলা ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত। মাঝে দুদিন (শুক্র ও শনিবার) বাদে আগামী ২৬ নভেম্বর পর্যন্ত এ পরীক্ষা চলবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূ্ত্রে জানা গেছে, এ বছর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ২৮ লাখ চার হাজার ৫০৯ এবং ইবতেদায়িতে দুই লাখ ৯১ হাজার ৫৬৬ জন।

গত বছর অংশ নিয়েছে ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন। এ হিসেবে এবার পরীক্ষার্থী কমেছে ১ লাখ ৩৪ হাজার ২১৩ জন। দেশের ভেতরে ৭ হাজার ২৬৭টি এবং দেশের বাইরে ১২টি কেন্দ্রে এই পরীক্ষার্থীরা অংশ নেবে।

প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নেওয়া পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ১২ লাখ ৯৯ হাজার ৯৮৫ জন এবং ছাত্রী ১৫ লাখ চার হাজার ৫২৪ জন। এবার ছাত্রীর সংখ্যা ছাত্রের চেয়ে ২ লাখ চার হাজার ৫৩৯ জন বেশি। এ ছাড়া ইবতেদায়ির পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ১ লাখ ৫৩ হাজার ১৫২ এবং ছাত্রী ১ লাখ ৩৮ হাজার ৪১৪ জন। এ পরীক্ষাতেও পরীক্ষার্থী কমেছে ৮ হাজার ১৪৯ জন।

এবার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২ হাজার ৯৫৩ জন এবং ইবতেদায়িতে ৩৭৯ জন বিশেষ চাহিদাসম্পন্ন পরীক্ষার্থী রয়েছে। তারা নির্দিষ্ট সময়ের চেয়ে ২০ মিনিট বেশি পাবে।




রাইজিংবিডি/ঢাকা/১৯ নভেম্বর ২০১৭/হাসান/এসএন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়