ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস গ্লোবাল অ্যাওয়ার্ড পেলেন শিক্ষামন্ত্রী

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৫, ২৩ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস গ্লোবাল অ্যাওয়ার্ড পেলেন শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস গ্লোবাল অ্যাওয়ার্ড পেয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষাক্ষেত্রে অসামান্য অবদান, অন্যদের জীবনের জন্য ব্যতিক্রমি উদ্যোগ গ্রহণ এবং সামাজিক পরিবর্তনে ইতিবাচক অবদানের স্বীকৃতি হিসেবে তাকে এ পুরস্কার দেওয়া হয়।

বৃহস্পতিবার ভারতের মুম্বাইয়ে দুই দিনব্যাপী ৬ষ্ঠ ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস চলাকালে তাকে এ অ্যাওয়ার্ড প্রদান করা হয়। শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

চলতি বছরের মে মাসে বাংলাদেশের শিক্ষামন্ত্রীকে এবারের অ্যাওয়ার্ডের জন্য মনোনীত করে ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস। দেশে ও আন্তর্জাতিক ক্ষেত্রে তার বিভিন্ন অর্জনও মূল্যায়ন করা হয়। পুরস্কার প্রদান অনুষ্ঠানে অন্তর্দিশার প্রেসিডেন্ট প্রফেসর ইন্দিরা পারিখ, ওয়ার্ল্ড সিএসআর কংগ্রেসের প্রতিষ্ঠাতা ড. আর এল ভাটিয়া ও কিওমানিভান ফিমাহাসে বক্তব্য রাখেন।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বাংলাদেশে শিক্ষাক্ষেত্রে বিভিন্ন পরিবর্তনে তার অভিজ্ঞতা তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশে প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণি পর্যন্ত প্রতিটি শিক্ষার্থীর হাতে বছরেরর প্রথমদিনেই বই তুলে দেওয়া হচ্ছে। মাধ্যমিক পর্যায় পর্যন্ত জেন্ডার সমতা অর্জন সম্ভব হয়েছে। ঝরে পড়ার হার অনেক কমেছে।

শিক্ষামন্ত্রী বলেন, প্রয়োজনের তুলনায় আমাদের অর্জন খুব বেশি নয়। সব শিশুকে স্কুলে নিয়ে আসা এবং জেন্ডার সমতার ক্ষেত্রে আমাদের অর্জন উল্লেখযোগ্য। নারী শিক্ষায় অগ্রগতি ইতিবাচক সামাজিক পরিবর্তনে ভূমিকা রাখছে। প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে শিক্ষা বিস্তারের ফলে টারশিয়ারি পর্যায়েও বিস্তৃতির প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। শিক্ষা বিস্তারের সাথে সাথে কর্মসংস্থান উপযোগী দক্ষতা অর্জনের চ্যালেঞ্জও তৈরি হয়েছে।

শিক্ষামন্ত্রী প্রদীপ জ্বালিয়ে দুই দিনব্যাপী এই কংগ্রেসের সূচনা করেন। এ সময় বিভিন্ন দেশের মন্ত্রী, শিক্ষাবিদ ও শিক্ষকরা উপস্থিত ছিলেন। শিক্ষামন্ত্রী ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস এওয়ার্ড গ্রহণ করতে গতকাল মুম্বাইয়ে যান। বিভিন্ন দেশের মন্ত্রী, শীর্ষস্থানীয় শিক্ষাবিদ ও শিক্ষকগণ এ কংগ্রেসে অংশ নিচ্ছেন।




রাইজিংবিডি/ঢাকা/২৩ নভেম্বর ২০১৭/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়