ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বরিশাল বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু

জে.খান স্বপন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩০, ২৪ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বরিশাল বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : বরিশাল বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাসের একাডেমিক ভবনের হলরুমে ‘খ’ ইউনিটের ৫৩০টি আসনের বিপরীতে চার হাজার ৫৩৪জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।

এ ছাড়া বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত একই হলে ‘গ’ ইউনিটে ৩০০টি আসনের বিপরীতে চার হাজার ৭২০ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেবে।

আগামীকাল শনিবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাসের একাডেমিক ভবনসহ নগরীর সরকারি বরিশাল কলেজ, সরকারি মহিলা কলেজ, সরকারি আলেকান্দা কলেজ, সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ, অমৃত লাল দে মহাবিদ্যালয় এবং বেগম তফাজ্জল হোসেন মানিক মিয়া মহিলা কলেজ কেন্দ্রে ‘ক’ ইউনিটের ৫৪৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নেবে ১১ হাজার ৬৬০ জন শিক্ষার্থী।

গত বছরের মতো এবারও ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষার কোনো ব্যবস্থা রাখা হয়নি। ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অবান্তর এবং নিস্প্রয়োজন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

২০১১ সালে বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর এটি সপ্তম ভর্তি পরীক্ষা। এবার নতুন দুটি বিভাগ ‘গণযোগাযোগ ও সাংবাদিকতা এবং বায়োকেমিস্ট্রি ও বায়োটেকনোলজি’ সহ মোট ছয়টি অনুষদের অধীন ২২টি বিভাগের এক হাজার ৩৭৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষার্থী ২৭ হাজার ১০৬ জন। নতুন দুটি বিভাগের আসন সংখ্যা ২০ জন করে মোট ৪০জন। গত ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ছয় অনুষদের ২০ বিভাগে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন ২৪ হাজার শিক্ষার্থী।  নির্দেশনা মেনে পরীক্ষার্থীদের পরীক্ষার হলে প্রবেশ করার জন্য অনুরোধ করেছে কর্তৃপক্ষ।

এ ছাড়া ভর্তি পরীক্ষার আসন বিন্যাসসহ যাবতীয় তথ্যাদি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://admission.eis.bu.ac.bd, www.barisaluniv.edu.bdwww.barisaluniv.ac.bd দেওয়া আছে।

এদিকে ভর্তি পরীক্ষায় সার্বিক সহায়তার জন্য গণমাধ্যমের প্রতি আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এসএম ইমামুল হক।

তিনি বলেন, নানামুখি পদক্ষেপের কারণে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার কোনো আশংকা নেই।



রাইজিংবিডি/ বরিশাল/ ২৪ নভেম্বর ২০১৭/ জে. খান স্বপন/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়