ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

খুলনার সরকারি স্কুলে ভর্তিযুদ্ধ ১৯ ও ২০ ডিসেম্বর

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৭, ১ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুলনার সরকারি স্কুলে ভর্তিযুদ্ধ ১৯ ও ২০ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক, খুলনা : খুলনা নগরীর সরকারি সাতটি স্কুলের তৃতীয় ও ষষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষা আগামী ১৯ ও ২০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

এবার তৃতীয় শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীর বয়স সর্বোচ্চ ৯ বছর নির্ধারণ করা হয়েছে। ভর্তি পরীক্ষায় অংশ নিতে বৃহস্পতিবার রাত ১২টা থেকে অনলাইনে আবেদন শুরু হয়েছে, চলবে আগামী ১৪ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত। ভর্তিযুদ্ধে অংশ নিতে কোমলমতি শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের মধ্যে তৎপরতা লক্ষ্য করা গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, খুলনা জিলা স্কুল, সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়, খুলনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, গভ. ল্যাবরেটরি হাইস্কুল, সরকারি ইকবালনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়, কে.ডি.এ খানজাহান আলী সরকারি উচ্চ বিদ্যালয় এবং সরকারি দৌলতপুর মুহসিন মাধ্যমিক বিদ্যালয়ের নির্দিষ্ট আসনে ৩য় ও ৬ষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষা আগামী ১৯ ও ২০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

১৯ ডিসেম্বর খুলনা জিলা স্কুল, সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও গভ. ল্যাবরেটরি হাইস্কুলের ৩য় শ্রেণির ভর্তি পরীক্ষা স্ব স্ব বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত। ২০ ডিসেম্বর খুলনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৩য় শ্রেণির ভর্তি পরীক্ষা সকাল ১০টা থেকে ১১টা এবং সরকারি ইকবালনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের দুপুর ২টা থেকে ৩টা পর্যন্ত স্ব স্ব বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

খুলনা জিলা স্কুল, সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়, সরকারি ইকবালনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও খুলনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষা ১৯ ডিসেম্বর সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত খুলনা সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিত হবে। একই দিনে একই সময়ে গভ. ল্যাবরেটরি হাইস্কুলের ও সরকারি দৌলতপুর মুহসিন মাধ্যমিক বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষা স্ব স্ব বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে এবং কে.ডি.এ খানজাহান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগামী ২০ ডিসেম্বর সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষায় ৩য় শ্রেণিতে বাংলায় ১৫, ইংরেজিতে ১৫ ও গণিতে ২০ মোট ৫০ নম্বরের পরীক্ষা এবং ৬ষ্ঠ শ্রেণিতে বাংলায় ৩০, ইংরেজিতে ৩০ ও গণিতে ৪০ মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি কমিটির সদস্য সচিব ও জিলা স্কুলের প্রধান শিক্ষক মো.  আরিফুল ইসলাম জানান, ভর্তি কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী এবার পরীক্ষার খাতাগুলো কেন্দ্র থেকে কোর্ডিংসহ সিলগালা করে ট্রেজারিতে পাঠানো হবে। পরদিন খাতা মূল্যায়ন করে ফলাফল ঘোষণা করা হবে। স্কুল সংখ্যা বেড়ে যাওয়ায় এবং পরীক্ষার খাতা মূল্যায়ন করতে গভীর রাত হয়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভর্তিযুদ্ধে অংশ নিতে কোমলমতি শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের মধ্যে চলছে ব্যাপক তৎপরতা। বিশেষ করে আদরের সন্তানকে পছন্দের সেরা স্কুলে ভর্তি করাতে দিন-রাত পরিশ্রম করছেন তারা। কোচিং’র পাশাপাশি প্রাইভেট ব্যাচও করাচ্ছেন অনেকে।




রাইজিংবিডি/খুলনা/০১ ডিসেম্বর ২০১৭/মুহাম্মদ নূরুজ্জামান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়