ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মুক্তিযুদ্ধের আকাঙ্ক্ষা ছিল একটি সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠা

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৭, ১৩ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুক্তিযুদ্ধের আকাঙ্ক্ষা ছিল একটি সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠা

নিজস্ব প্রতিবেদক : বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, মুক্তিযুদ্ধের আকাঙ্ক্ষা ছিল একটি সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠা।

বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘খাদ্য অধিকার বাংলাদেশ’ আয়োজিত ‘সামাজিক নিরাপত্তা কর্মসূচির বার্ষিক সম্মেলনের সমাপনী অধিবেশনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

রাশেদ খান মেনন বলেন, বৈষম্য, বঞ্চনা, দারিদ্র্যকে দূর করে একটি সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠাই ছিল মহান মুক্তিযুদ্ধের আকাঙ্ক্ষা। কিন্তু স্বাধনীতার অব্যবহিত পর বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে সে আকাঙ্ক্ষারও ইতি ঘটে। এর পরবর্তী শাসকচক্র দারিদ্র্য বিমোচনে কোনো প্রয়াস না নিয়ে মুক্তিযুদ্ধের চেতানাকে মুছে ফেলার অপপ্রয়াস চালায়।

তিনি আরো বলেন, ২০০৯ সালে মহাজোট সরকার ক্ষমতায় এসে মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে দারিদ্র্য বিমাচনে অন্তহীন প্রয়াস চালিয়ে যাচ্ছে। নগর থেকে প্রান্তিক পর্যায় পর্যন্ত অনেকগুলো সামাজিক নিরাপত্তা কর্মসূচি চালু করা হয়েছে এবং প্রতিনিয়ত এসব কর্মসূচির পরিধি বাড়ানো হচ্ছে। দরিদ্র জনগোষ্ঠী এর সুফল পাচ্ছে।

মন্ত্রী বলেন, ২০০৬ সালে যেখানে দারিদ্র্যের হার ৪২ শতাংশ ছিল, বর্তমানে তা ২৪ শতাংশে হ্রাস পেয়েছে। হতদরিদ্র জনগোষ্ঠী ১২.৯ ভাগে এসে দাঁড়িয়েছে। এ ধারাবাহিকতা অক্ষুণ্ন থাকলে ২০৪১ সালে ক্ষুধা ও দারিদ্র্যকে জয় করে একটি সমৃদ্ধ উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠা সম্ভব হবে। এজন্য  আগামী নির্বাচনে বর্তমান সরকারকে আবারও ক্ষমতায় আনতে হবে।

সংগঠনের ভাইস চেয়ারম্যান হিলাল উদ্দিনের সভাপতিত্বে এতে আরও বক্তৃতা করেন অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আরফিন আরা বেগম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক অধ্যাপক ড. মাহবুবা নাসরীন।



রাইজিংবিডি/ঢাকা/১৩ ডিসেম্বর ২০১৭/আসাদ/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়