ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ভূগর্ভস্থ পানির স্তর ১০ মিটার পর্যন্ত নিচে নেমে গেছে

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০২, ২২ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভূগর্ভস্থ পানির স্তর ১০ মিটার পর্যন্ত নিচে নেমে গেছে

নিজস্ব প্রতিবেদক, সংসদ থেকে : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, নিরাপদ পানি ও কৃষিকাজে ব্যবহারের ফলে ভূগর্ভস্থ পানির স্তর ৩ মিটার থেকে ১০ মিটার পর্যন্ত নিচে নেমে গেছে।

সোমবার জাতীয় সংসদের দশম অধিবেশনে লিখিত প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য মো. ছলিম উদ্দীন তরফদারের (নওগাঁ-৩) এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

তিনি বলেন, ভূগর্ভস্থ পানির স্তর ৩ মিটার থেকে ১০ মিটার পর্যন্ত নিচে নেমে যাওয়ার ফলে শুষ্ক মৌসুমে নলকূপে পর্যাপ্ত পরিমাণ পানি পাওয়া যায় না। এ অবস্থা থেকে উত্তরণের জন্য সরকার ৩৭৫ কোটি টাকা ব্যয়ে ‘পানি সংরক্ষণ ও নিরাপদ পানি সরবরাহের লক্ষ্যে জেলা পরিষদের পুকুর, দীঘি, জলাশয়সমূহ পুনঃখনন/সংস্কার’ শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করেছে। এ প্রকল্পের আওতায় সারাদেশে ৮০৯টি পুকুর পুনঃখনন করা হচ্ছে।

তিনি আরো বলেন, পল্লী অঞ্চলে পানি সরবরাহ প্রকল্পের আওতায় ১৪৩টি পুকুর পুনঃখনন ও ২০০টি পুকুর নতুনভাবে খনন করা হচ্ছে। এসব পুকুর পুনঃখনন করে পানি পন্ড স্যান্ড ফিল্টার পদ্ধতিতে সরবরাহের মাধ্যমে নওগাঁ জেলাসহ দেশের সব জেলায় ভূগর্ভস্থ পানির ওপর নির্ভশীলতা কমিয়ে আনা হবে।

সংসদ সদস্য এম আবদুল লতিফের (চট্টগ্রাম-১১ আসন) এক লিখিত প্রশ্নের জবাবে পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী বলেন, দেশে বর্তমানে মোট ৮৭ শতাংশ জনগণ নিরাপদ পানি সুবিধার আওতাভুক্ত। 

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে দেশে ৯৯ শতাংশ মানুষ স্যানিটেশনের আওতাভুক্ত। এর মধ্যে ৬১ শতাংশ জনগণ উন্নত ল্যাট্রিন, ২৮ শতাংশ যৌথ ল্যাট্রিন এবং ১০ জনগণ অনুন্নত ল্যাট্রিন ব্যবহার করেন।

সংসদ সদস্যের অপর এক প্রশ্নের জবাবে খন্দকার মোশাররফ হোসেন বলেন, বর্তমানে দেশের বিভিন্ন পৌরসভায় নিরাপদ জলের জন্য নলকূপ স্থাপনের কাজ চলছে। ইতিমধ্যে ১২২টি পৌরসভায় পানীয় জলের ব্যবস্থা করা হচ্ছে। এছাড়া ৩৭টি জেলা শহরে পানি সরবরাহ প্রকল্প, ৪০টি পৌরসভা ও গ্রোথ সেন্টারে অবস্থিত পানি সরবরাহ ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন (২য় পর্যায়) প্রকল্প এবং থানা সদর ও গ্রোথ সেন্টারে অবস্থিত পৌরসভাসমূহে পাইপলাইনের মাধ্যমে পানি সরবরাহ প্রকল্প গ্রহণ করা হয়েছে।

মন্ত্রী বলেন, আর্সেনিকমুক্ত নিরাপদ পানি সরবরাহের লক্ষ্যে পানি সরবরাহে আর্সেনিক ঝুঁকি নিরসন প্রকল্প একনেকে অনুমোদিত হয়েছে। যার প্রাক্কলিক ব্যয় মোট ১ হাজার ৯৯০ কোটি ৯৫ লাখ টাকা এবং মেয়াদকাল ২০১৭ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন পর্যন্ত।



রাইজিংবিডি/ঢাকা/২২ জানুয়ারি ২০১৮/আসাদ/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়