ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বইমেলায় ‘কমিউনিটি রেডিও ব্রডকাস্টিং ছোটদের পাঠ’

ছাইফুল ইসলাম মাছুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৮, ৯ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বইমেলায় ‘কমিউনিটি রেডিও ব্রডকাস্টিং ছোটদের পাঠ’

ছাইফুল ইসলাম মাছুম : একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে মাহফুজ ফারুকের কমিউনিটি রেডিও বিষয়ক বই ‘কমিউনিটি রেডিও ব্রডকাস্টিং ছোটদের পাঠ’।

গ্রন্থটি মূলত শিশুদের জন্য লেখা। ৪৮ পৃষ্ঠার বইটিতে রয়েছে-বাংলাদেশে কমিউনিটি রেডিওর পথচলা, কমিউনিটি রেডিওতে কী  হয়?, কাজের প্রকারভেদ, সম্প্রচার নির্ভর কাজ, সম্প্রচার কার্যক্রমে শিশুদের যতো কাজ, হতে পারো শিশু সাংবাদিক, একটি ম্যাগাজিন অনুষ্ঠানের নির্মাণ সূচি, রেডিওতে শিশুদের সাংগঠনিক কাজ, শিশু নির্মাতার গল্প।

কমিউনিটি রেডিওতে কাজের ক্ষেত্রে বইটি গাইডলাইন হিসেবে ভূমিকা রাখবে। শুধু কমিউনিটি রেডিও-ই নয়; অন্য কোনো রেডিওতে কাজের জন্য শিশু-কিশোরদের, তাদের অভিভাবকদের এবং রেডিও কর্মীদের জন্য কাজে লাগবে।

মাহফুজ ফারুক পেশায় একজন গণমাধ্যমকর্মী। একাধারে কবি, ছড়াকার, উপস্থাপক ও সংগঠক হিসেবে পরিচিত। জন্ম নওগাঁর সাপাহার উপজেলার আইহাই গ্রামে। বর্তমানে তিনি এসকেএস ফাউন্ডেশনের মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন উইংসের সহ সমন্বয়কারী ও গাইবান্ধার কমিউনিটি রেডিও সারাবেলার সিনিয়র স্টেশন ম্যানেজার হিসেবে দায়িত্বে রয়েছেন। শিশুদের মায়ের ভাষায় পাঠদানের জন্য ইউনিসেফ কতৃর্ক ‘মীনা মিডিয়া অ্যাওয়ার্ড ২০১৫’ পেয়েছেন।

‘কমিউনিটি রেডিও ব্রডকাস্টিং ছোটদের পাঠ’ বইটি সম্পর্কে মাহফুজ ফারুক রাইজিংবিডিকে জানান, জাতীয় গণমাধ্যমে শিশুদের অংশগ্রহণ খুবই কম, প্রচলিত ধারার বাইরে দেশে কমিউনিটি রেডিওর যাত্রা নতুন সম্ভাবনা তৈরি করছে। কমিউনিটি রেডিওগুলোতে শিশুদের জন্য কেবল আলাদা অনুষ্ঠান নয়, গড়ে উঠছে চাইল্ড ক্লাবও। এসব ক্লাবের মাধ্যমে শিশুরা যেমন নেতৃত্বের পাঠ নিচ্ছে, অপরদিকে তাদের হাত আর কণ্ঠে ওঠে আসছে তাদের নিজেদের কথা। কমিউনিটি রেডিতে শিশুরা বিনোদনের সুযোগ পাচ্ছে। কিন্তু এ সুযোগ কে কীভাবে কাজে লাগানো যায়? কীভাবে শিশুরা নিজেদের রেডিওর কাজের সঙ্গে সম্পৃক্ত করতে পারবে? এর জন্য তার প্রস্তুতি কেমন হওয়া দরকার? এই বিষয়গুলো সামনে রেখা বইটি লেখা হয়েছে।

বইটি প্রকাশ করেছে দাঁড়িকমা প্রকাশনী। দাম ১৩৫ টাকা।


 

রাইজিংবিডি/ঢাকা/৯ ফেব্রুয়ারি ২০১৮/ফিরোজ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়