ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘বাজি’ ধরে ম্যাচ হার, সিরিজ হাতছাড়া

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৫, ১০ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বাজি’ ধরে ম্যাচ হার, সিরিজ হাতছাড়া

ক্রীড়া প্রতিবেদক : স্পিন উইকেট বানিয়ে ব্যাটসম্যানদের ওপর বিশ্বাস রেখেছিল বাংলাদেশ। প্রতিপক্ষ দল স্পিনে সেরা জেনেও বাংলাদেশ ধরেছিল ‘বাজি’।

কিন্তু ওই স্পিন উইকেটই হিতে বিপরীত হলো। শ্রীলঙ্কার স্পিনারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে বাংলাদেশ ঢাকা টেস্ট হারল ২১৫ রান। এ হারে হাতছাড়া হলো সিরিজও। ২০১৫ সালের পর আবার ঘরের মাঠে টেস্ট সিরিজ হারল বাংলাদেশ। 

বাংলাদেশ যে ‘বাজি’ ধরে অতিরিক্ত ঝুঁকি নিচ্ছিল, তা ম্যাচের আগে থেকেই বোঝা যাচ্ছিল। কারণ দলে ছিলেন অভিজ্ঞ রঙ্গনা হেরাথ, দিলরুয়ান পেরেরা। সঙ্গে লাকশান সান্দাকান ও আকিলা ধনঞ্জয়া। ম্যাচে দুই অভিজ্ঞ ক্রিকেটারের সঙ্গে খেললেন ধনঞ্জয়া।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে অধিনায়ক মাহমুদউল্লাহ সেদিন ঝুঁকি নেওয়ার কথা এড়িয়ে গেলেও আজ ‘বাজির’ কথা নিজ মুখেই বলেছেন অধিনায়ক।

 



‘আমরা চাচ্ছিলাম উইকেট স্পিন সহায়ক হোক। আমাদের ব্যাটসম্যানদের আমরা বিশ্বাস করি। একই সঙ্গে স্পিনারদের ওপরও আস্থা রাখি। কিন্তু দুর্ভাগ্যবশত, আমাদের ব্যাটসম্যানরা পারফর্ম করতে পারেনি। জিনিসটা হচ্ছে, ক্রিকেট খেলা তো একটা ‘বাজির’ মতো। আমরা জানতাম যে ওদের স্পিন বিভাগ খুব ভালো। আমাদের ব্যাটসম্যানদের জন্যও চ্যালেঞ্জিং হবে জানা ছিল, তারপরও ভরসা রেখেছিলাম। কিন্তু তারা নিজেদের সামর্থ্য প্রদর্শন করতে পারেনি’- বলেছেন মাহমুদউল্লাহ।

ঢাকার মাঠে শেষ দুই টেস্টে বাংলাদেশ হারিয়েছিল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াকে। ওরা স্পিনে দুর্বল বলেই ওদের হারাতে পেরেছিল বাংলাদেশ। কিন্তু লঙ্কানদের স্পিন ভালো এবং ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা জেনেও স্পিন উইকেট চাওয়া ‘অন্ধকারে ঢিল ছোড়ার মতোই’। তবুও টেস্টে ভালো ফল পেতে এ ধরনের সাহস দেখানো জরুরী বলে মনে করছেন মাহমুদউল্লাহ।

তার ভাষ্য, ‘চট্টগ্রামের কথা ধরেন, ওখানে উইকেট ব্যাটিং সহায়ক ছিল। আমাদের ব্যাটসম্যানরা ভালো ব্যাটিং করেছে। এজন্যই এখানে আমরা চাচ্ছিলাম, উইকেটটা স্পিন-সহায়ক হোক। এ ধরনের বাজিগুলো ধরতেই হবে। না হলে টেস্ট ক্রিকেট খেলে কোনো লাভ নেই। আমি ‘‘মরা’’ উইকেটে ড্রয়ের জন্য খেলব, তাহলে মনে হয় আমাদের ক্রিকেট এগোবে না। সাফল্য আসবে, ব্যর্থতা আসবে। সাফল্য আপনাকে আত্মবিশ্বাস দেবে, আমাদের আরো উন্নতিও হবে। এসব করলে তো অন্তত আপনার জয়ের সুযোগ থাকবে কিংবা হারতে পারেন।’

বড় সাফল্যের জন্য বাংলাদেশ ধরেছিল ‘বাজি’। আজ হয়নি, ভবিষ্যতে হবে। এমন বিশ্বাসে বিশ্বাসী মাহমুদউল্লাহ।



রাইজিংবিডি/ঢাকা/১০ ফেব্রুয়ারি ২০১৮/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়