ঢাকা, মঙ্গলবার, ৮ ফাল্গুন ১৪২৪, ২০ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

শেকৃবিতে স্পিরুলিনা চাষ উদ্বোধন

আকাশ বাসফোর : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০২-১১ ৬:৩৯:০১ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-১৮ ৯:০৪:৫৮ এএম

শেকৃবি প্রতিনিধি : শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও থাইল্যান্ডের এনারজিয়ার যৌথ উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মতো সর্বোৎকৃষ্ট মানের স্পিরুলিনা পরীক্ষামূলকভাবে বিশ্ববিদ্যালয়ের হর্টিকালচার ইউংয়ের ছাদে বাণিজিক ভিত্তিতে চাষাবাদ শুরু করা হয়েছে।

রোববার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে স্পিরুলিনা চাষাবাদের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডক্টর কামাল উদ্দিন আহম্মেদ।

এ বিষয়ে স্পিরুলিনা চাষাবাদের অন্যতম উদ্যাক্তা বিশ্ববিদ্যালয়ের হর্টিকালচার বিভাগের অধ্যাপক ড. এ এফ এম জামাল উদ্দিন বলেন, সমগ্র পৃথিবীতে একক খাদ্য হিসেবে সবচেয়ে বেশি পুষ্টি উপাদান যে সকল খাবারে পাওয়া যায় স্পিরুলিনা তাদের মধ্যে অন্যতম। স্পিরুলিনা মানুষের ব্যবহারের জন্য সর্বাধিক পুষ্টিকর খাদ্য। সাধারণ খাদ্য হিসাবে প্রতি ১০০ গ্রাম স্পিরুলিনায় ৩৭৪ কিলোক্যালরি শক্তি রয়েছে। এতে রয়েছে বিপুল পরিমাণ বিটা ক্যারোটিন, ভিটামিন বি১২, আয়রন ও ফ্যাটি এসিডসহ টেস মিনারেল GLA-gramma-linolenic Acid যা কেবল মায়ের দুধেই পাওয়া যায়।

 



জামাল উদ্দিন বলেন, স্পিরুলিনা সাধারণত বাড়ি বা অফিসের ছাদে চাষের জন্য উপযুক্ত জায়গা, যেহুতু স্পিরুলিনা চাষ করার জন্য সূর্যের আলোর প্রয়োজন। সপ্তাহে চার দিনে ৬০ গ্রাম স্পিরুলিনা পাওয়া যাবে। দুই গ্লাস দুধে যে পরিমাণ পুষ্টি পাওয়া যাবে তা ১০ গ্রাম স্পিরুলিনার পুষ্টির সমান। স্পিরুলিনা খেয়ে পোল্ট্রির বিভিন্ন রোগের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাচ্ছে।

সর্বপ্রথম থাইল্যান্ডের এনারজিয়া উদ্ভাবিত উন্নত প্রযুক্তির কম খরচে গ্রামীণ কৃষকদের মাঝে ছড়িয়ে দেওয়া হবে।



রাইজিংবিডি/ঢাকা/১১ ফেব্রুয়ারি ২০১৮/হাসান/সাইফুল

Walton
 
   
Marcel