ঢাকা, রবিবার, ৬ ফাল্গুন ১৪২৪, ১৮ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

জাবিতে র‌্যাগিং প্রতিরোধে শিক্ষক সমিতি

তহিদুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০২-১১ ৭:৩৬:৫০ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-১১ ৭:৩৬:৫০ পিএম

জাবি সংবাদদাতা: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) র‌্যাগিং বন্ধে মাঠে নামার ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি। রোববার বিকেলে সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন সংগঠনটির নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ বলেন, র‌্যাগ নামের অপসংস্কৃতি বিশ্ববিদ্যালয়ে পড়তে আসা নবীন শিক্ষার্থীদের মাঝে নেতিবাচক প্রভাব ফেলছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি  বিশ্ববিদ্যালয়ে র‌্যাগ বন্ধ করতে হলগুলো পরিদর্শনের মাধ্যমে সচেতনতা তৈরী করা দরকার। তাই আমরা আজ (রোববার) রাতে সবাইকে নিয়ে প্রতিটি হলে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করব।

এ সময় অন্যান্যের মধ্যে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ফরিদ আহমদ, অধ্যাপক শাহেদুর রশিদ, অধ্যাপক শামীমা সুলতানা, সহযোগী অধ্যাপক হোসনে আরা প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে, দুপুর আড়াইটার দিকে র‌্যাগিং বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন করে শিক্ষক মঞ্চ। শিক্ষক মঞ্চের পক্ষে অধ্যাপক সাঈদ ফেরদাউস লিখিত বক্তব্যে বলেন, জবাবদিহিতাহীন সংস্কৃতি ও অগণতান্ত্রিক চর্চার ধারাবাহিকতায় প্রতিবছর প্রথম বর্ষের শিক্ষার্থীদের সঙ্গে পরিচিত হওয়ার নামে তাদের ওপর নিপীড়ন চালানো হয়। ছাত্র-শিক্ষকের জবাবদিহিতা নিশ্চিত করার জন্য জাকসুসহ উপাচার্য প্যানেল নির্বাচন দেওয়া জরুরি।

অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, বিশ্ববিদ্যালয়ে ও হল প্রশাসনে অনুগ্রহপুষ্ট ও আনুগত্যের ভিত্তিতে নিয়োগ দেওয়া হচ্ছে। যার ফলে প্রশাসনিক কার্যক্রমে অবহেলা ও নিষ্ক্রিয়তা দেখা দিয়েছে। আর এ অবস্থায় নিপীড়করা র‌্যাগিংকে একটি স্বাভাবিক প্রক্রিয়া হিসেব্ বিবেচনা করছে।

এ সময় অন্যান্যের মধ্যে অধ্যাপক নাসিম আখতার হোসাইন, অধ্যাপক স্বাধীন সেন, অধ্যাপক মির্জা তাসলিমা, সহযোগী অধ্যাপক রায়হান রাইন, সহকারী অধ্যাপক আনিছা পারভীন জলি প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/জাবি/১১ ফেব্রুয়ারি ২০১৮/তহিদুল ইসলাম/শাহেদ

Walton
 
   
Marcel