ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শিক্ষা প্রশাসনের আলোচিত ৩০ কর্মকর্তাকে বদলি

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৩, ২২ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিক্ষা প্রশাসনের আলোচিত ৩০ কর্মকর্তাকে বদলি

নিজস্ব প্রতিবেদক : দীর্ঘদিন ধরে ঢাকা ও ঢাকার বাইরে বিভিন্ন দপ্তর ও সংস্থায় কর্মরত শিক্ষা প্রশাসনের ৩০ কর্মকর্তাকে বদলি করেছে সরকার।

বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। দেশের বিভিন্ন এলাকার কলেজে বদলি করা হয়েছে তাদের।

শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা সংবাদমাধ্যমকে বলেন, শিক্ষা প্রশাসনের কিছু কর্মকর্তা প্রভাব খাটিয়ে দীর্ঘদিন ধরে ঢাকায় চাকরি করে যাচ্ছিলেন। তাদের কারও কারও বিরুদ্ধেবিভিন্ন সময়ে আর্থিক দুর্নীতিতে জড়ানোরও অভিযোগ এসেছে।

বদলিকৃত কর্মকর্তাদের মধ্যে রয়েছেন মাউশির আটজন, ঢাকা বোর্ডের ছয় জন, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) নয়জন, পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের একজন এবং ঢাকার বাইরের কয়েকটি শিক্ষা বোর্ডের ছয় কর্মকর্তা। 

এর মধ্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের প্রাক্তন সহকারী একান্ত সচিব (এপিএস), ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ও বিদ্যালয় পরিদর্শক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) পরিচালক, উপ-পরিচালক ও সহকারী পরিচালক, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এবং পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা রয়েছেন।

প্রসঙ্গত, সরকারি নিয়ম হচ্ছে কোনো কর্মকর্তা-কর্মচারী এক দপ্তরে একনাগাড়ে তিন বছরের বেশি থাকতে পারবেন না। গত বছরের ১০ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয় আলাদা করে নীতিমালা জারি করে বলেছিল, বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের কর্মকর্তারা এখন থেকে একই দপ্তর বা সংস্থায় একনাগাড়ে তিন বছরের বেশি সময় থাকতে পারবেন না। শুধু তা-ই নয়, কোনো কর্মকর্তাকে এক দপ্তর থেকে অন্য কোনো দপ্তর বা সংস্থায় বদলিও করা যাবে না। কিন্তু এই নীতিমালা বাস্তবায়ন না হওয়ায় এ নিয়ে সমালোচনা হচ্ছিল।

এদিকে পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় শিক্ষা মন্ত্রণালয় ব্যাপক ভাবমূর্তি সংকটে রয়েছে।  এই ভাবমূর্তি রক্ষায় এখন অভিযোগ থাকা এবং একই পদে দীর্ঘদিন থাকা কর্মকর্তাদের সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়। এরই প্রেক্ষাপটে আজ ৩০ জনকে বদলি করা হলো।





রাইজিংবিডি/ঢাকা/২২ ফেব্রুয়ারি ২০১৮/সাইফ/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়