ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

জাবিতে শিক্ষকদের হাতাহাতির ঘটনায় তদন্ত কমিটি

তহিদুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৪, ১৭ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাবিতে শিক্ষকদের হাতাহাতির ঘটনায় তদন্ত কমিটি

জাবি  প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আওয়ামীপন্থী শিক্ষকদের দুগ্রুপের মধ্যে হাতাহাতির ঘটনা তদন্তে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ওই ঘটনায় সুষ্ঠু তদন্ত করে দোষীদের চিহ্নিত করতে তিন সদস্যদের একটি কমিটি গঠন করা হয়েছে।

কমিটিতে রয়েছেন- আহ্বায়ক নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক হারুন অর রশীদ খান, সদস্য আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক আবুল কালাম আজাদ ও সদস্য সচিব ডেপুটি রেজিস্ট্রার (টিচিং) মোহাম্মদ আলী। কমিটিকে আগামী সাত দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এর আগে মঙ্গলবার ভোর পৌনে ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের বিশমাইল এলাকায় পরিবহন ডিপোতে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম এবং সাবেক উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবিরের অনুসারী শিক্ষকদের মধ্যে এ হাতাহাতির ঘটনা ঘটে। উপাচার্যের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় অ্যাক্ট-১৯৭৩, স্ট্যাটিউট ও সিন্ডিকেট পরিচালনা বিধি লঙ্ঘনের অভিযোগ এনে ডাকা ধর্মঘটের অংশ হিসেবে পরিবহন ডিপোতে তালা দেওয়া এবং তাতে বাধা দেওয়াকে কেন্দ্র করে ওই পরিস্থিতির সৃষ্টি হয়। এ নিয়ে ক্যাম্পাসে শিক্ষকদের মধ্যে উত্তেজনা বিরাজ করে। পরে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে সকাল ৮টার দিকে অধ্যাপক শরীফ এনামুল কবিরপন্থী প্রায় অর্ধশতাধিক শিক্ষক পুরাতন প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে ধর্মঘট পালন করেন। বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফারজানা ইসলাম প্রশাসনিক ভবনে এসে নিজ কার্যালয়ে যেতে চাইলে তাকে বাধা দিলে দুই গ্রুপের শিক্ষকদের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়। উভয়পক্ষকে একে অপরের দিকে তেড়ে যেতে দেখা যায়। এ সময় উপাচার্য তাদের নিবৃত্ত করেন। ধর্মঘট পালনকারী শিক্ষকদের শান্তিপূর্ণভাবে আন্দোলন করার অনুরোধ জানিয়ে উপাচার্য চলে যান। পরে ভিসিপন্থী শিক্ষকরা প্রশাসনিক ভবনের সামনের সড়কে মানববন্ধন করেন। শরীফ এনামুল কবির গ্রুপের শিক্ষকরাও দুপুরে এক সংবাদ সম্মেলনে বিকেল সাড়ে ৪টার মধ্যে প্রক্টরিয়াল বডির অপসরণ ও অপরাধী শিক্ষকদের শাস্তি নিশ্চিত না করে হলে উপাচার্য পদত্যাগের দাবিতে আন্দোলনে যেতে বাধ্য হবে বলে জানান।



রাইজিংবিডি/জাবি/১৭ এপ্রিল ২০১৮/তহিদুল ইসলাম/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়