ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জবির সিন্ডিকেট সভা : এমসিকিউ বাতিল, ২ শিক্ষকের শাস্তি

আশরাফুল ইসলাম আকাশ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০০, ২৬ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জবির সিন্ডিকেট সভা : এমসিকিউ বাতিল, ২ শিক্ষকের শাস্তি

জবি প্রতিনিধি : শিক্ষার মান আরো উন্নত করার জন্য পরীক্ষা পদ্ধতি পরিবর্তনসহ বেশ কয়েকটি একাডেমিক সিদ্ধান্ত নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) সিন্ডিকেট।

বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ৭৭তম সিন্ডিকেট সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়।

সব পরীক্ষায় এমসিকিউ পদ্ধতি বাতিল করা হয়েছে। সিন্ডিকেট সভায় ভিন্ন অভিযোগে দুজন শিক্ষককে শাস্তি দেওয়া হয়েছে। একজনকে তিরস্কার এবং পদন্নোতি ২ বছর বিলম্বিত করা হয়েছে। অন্যজনকে চাকুরিচ্যুত করা হয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষাসহ সব পরীক্ষায় এমসিকিউ পদ্ধতি তুলে দেওয়ার সিদ্ধান্ত অনুমোদিত হয়েছে। স্নাতক পর্যায়ে শিক্ষকরা ক্লাসে মাল্টিমিডিয়া ব্যবহার করতে পারবেন না। তবে কোর্সের প্রয়োজনে কোনো ভিডিও অথবা সচিত্র কনটেন্ট শিক্ষার্থীদের দেখানোর প্রয়োজন হলে বিশেষ বিবেচনায় মাল্টিমিডিয়া ব্যবহার করতে পারবেন।

প্রতিটি কোর্সের জন্য সংশ্লিষ্ট শিক্ষকরা সুলভ মূল্যে বাজারে পাওয়া যায় এমন বিশ্বমানের একটি টেক্সট বই নির্ধারণ করে দেবেন। প্রয়োজনে একাধিক রেফারেন্স বই ব্যবহার করতে পারবেন। কোনো অবস্থাতেই শিক্ষকরা শিক্ষার্থীদের ক্লাসে নোট, গাইড বা লেকচার শিট প্রদান করতে পারবেন না। এসব সিদ্ধান্ত গত ২২ এপ্রিল একাডেমিক কাউন্সিলের সভায় নেওয়া হয়। যা আজকের সিন্ডিকেট সভায় অনুমোদিত হয়।

নিজ বিভাগের ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আব্দুল হালিম প্রামাণিককে সিন্ডিকেট সভায় তিরস্কার করা হয়েছে এবং পরবর্তী পদন্নোতি নির্ধারিত সময়ের চেয়েও ২ বছর বিলম্বিত করার সিদ্ধান্ত গৃহীত হয়।

প্রকাশনা জালিয়াতির অভিযোগে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক নাসির উদ্দিন আহমদকে চাকুরিচ্যুত করা হয়েছে। অভিযোগের পরিপ্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটির চূড়ান্ত প্রতিবেদনের ভিত্তিতে সিন্ডিকেট সভায় তাকে বিশ্ববিদ্যালয়ের চাকরি হতে অপসারণের সিদ্ধান্ত গৃহীত হয়।



রাইজিংবিডি/ঢাকা/২৬ এপ্রিল ২০১৮/আশরাফুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়