ঢাকা, সোমবার, ৭ কার্তিক ১৪২৫, ২২ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

জেএসসিতে এমসিকিউ থাকছে, মান বণ্টনের সিদ্ধান্ত বৃহস্পতিবার

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৫-২৭ ৬:০৬:১৩ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-২৮ ১০:২৮:৫৪ এএম

সচিবালয় প্রতিবেদক : চলতি বছর জেএসসি ও জেডিসি পরীক্ষায় বহু নির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) থাকছে। তবে কয়েকটি বিষয় কমানো এবং প্রশ্নের মান বণ্টনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বৃহস্পতিবার আরো একটি সভা করবে জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটি (এনসিসিসি)।

রোববার এনসিসিসির সভা শেষে আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক এ তথ্য জানিয়েছেন।

জিয়াউল হক বলেন, এমসিকিউ থাকছে। নম্বর ও বিষয় এবং সিলেবাসে পরিবর্তন আসছে কি না তা নিয়ে এনসিসিসির ৩১ মে’র সভায় সিদ্ধান্ত হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে এনসিসিসির সভা হয়। পাঠ্যবই, শিক্ষাক্রম ও সিলেবাস এবং পাবলিক পরীক্ষায় যেকোনো পরিবর্তন ও পরিবর্ধনের চূড়ান্ত সিদ্ধান্ত দেওয়ার এখতিয়ার রয়েছে এনসিসিসির। পদাধিকার বলে শিক্ষা সচিব এ কমিটির সভাপতি।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান ও সদস্য (শিক্ষাক্রম) এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এবং সবগুলো শিক্ষাবোর্ডের চেয়ারম্যান শিক্ষা মন্ত্রণালয়ে আজকের সভায় অংশ নেন।

এর আগে পরীক্ষার হলে এমসিকিউ অংশের উত্তরসহ সমাধান সরবরাহ এবং প্রশ্নফাঁসের অভিযোগে এমসিকিউ বাদ দেওয়ার সুপারিশ করে সরকার কর্তৃক গঠিত একাধিক তদন্ত কমিটি। সুপারিশের আলোকে এমসিকিউ বাতিলের নীতিগত সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। তবে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের আগেই চলতি শিক্ষাবর্ষের অর্ধেক সময় পার হয়ে যাওয়ায় চলতি বছরের নভেম্বর মাসে অনুষ্ঠিতব্য অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় এমসিকিউ রাখার সিদ্ধান্ত নেয় এনসিসিসি।

এর আগে আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় কমিটি জেএসসির পরীক্ষার বিষয় ও নম্বর কমানোর প্রস্তাব দেয় শিক্ষা মন্ত্রণালয়ে। সাতটি বিষয়ে ৬৫০ নম্বরের পরীক্ষা নেওয়ার প্রস্তাব করে কমিটি। গার্হস্থ্য অর্থনীতি ও কৃষি শিক্ষা বিষয় দুটো পাবলিক পরীক্ষা না নিয়ে অভ্যন্তরীণ পরীক্ষা নেওয়ার প্রস্তাব করা হয়। জেডিসিতে ১০৫০ নম্বরের পরিবর্তে ৯৫০ নম্বরের পরীক্ষা নেওয়ার প্রস্তাব করা হয়।




রাইজিংবিডি/ঢাকা/২৭ মে ২০১৮/হাসান/রফিক/শাহনেওয়াজ

Walton Laptop
 
     
Walton