ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

খুবি ও কুয়েটে ভর্তি পরীক্ষার সময়সূচি ঘোষণা

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৭, ৯ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুবি ও কুয়েটে ভর্তি পরীক্ষার সময়সূচি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, খুলনা:  খুলনা বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদন আগামী ১৫ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত অনলাইনে  করা যাবে।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) এর আবেদনপত্র অনলাইনে পূরণ ও সাবমিশন শুরু হবে আগামী ১৩ সেপ্টেম্বর থেকে। উক্ত দুই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময়সূচি বুধবার ঘোষণা করা হয়।

এবার খুলনা বিশ্ববিদ্যালয়ের ৬টি স্কুল এবং ২টি ইনস্টিটিউটকে ৩টি ইউনিটে ভাগ করে একইদিনে তিন পর্যায়ে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। এবছর শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীন প্রথমবার চার বছর মেয়াদী কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হবে। কোটাসহ মোট আসন সংখ্যা ১ হাজার ২২৯টি। গতবছর ২৮টি ডিসিপ্লিনে মোট ১ হাজার ১৯৯টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হয়েছিলো। এবার ৩০টি আসন বেড়েছে।

আগামী ১৭ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল সাড়ে ৮টা থেকে ১০ টা পর্যন্ত ‘এ’ ইউনিটের অধীন বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং জীব বিজ্ঞান স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দুপুর ১২ টা থেকে দেড়টা পর্যন্ত ‘বি’ ইউনিটের অধীন কলা ও মানবিক স্কুল, সমাজ বিজ্ঞান স্কুল, আইন স্কুল, চারুকলা ইনস্টিটিউট এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তবে শুধুমাত্র চারুকলা ইনস্টিটিউটের জন্য ভর্তি পরীক্ষা দুপুর ১২ টা থেকে ২ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। বিকেল ৩ টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত ‘সি’ ইউনিটের অধীন ব্যাবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০১৭ অথবা ২০১৮ সালে এইচ এসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই আবেদন করতে পারবে। ভর্তিসংক্রান্ত প্রয়োজনীয় তথ্যসমূহ খুলনা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ই-মেইল করা যেতে পারে।



রাইজিংবিডি/খুলনা/ ৯ আগস্ট ২০১৮/ মুহাম্মদ নূরুজ্জামান/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়