ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মেডিক্যালে ভর্তির আবেদন শুরু আজ

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৩৬, ২৭ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেডিক্যালে ভর্তির আবেদন শুরু আজ

সচিবালয় প্রতিবেদক : চলতি ২০১৮-২০১৯ সেশনে এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষার আবেদন আজ সোমবার থেকে শুরু হচ্ছে।

পরীক্ষায় আবেদন করতে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসিতে মোট জিপিএ-৯ থাকতে হবে। আবেদনের শেষ তারিখ ১৮ সেপ্টেম্বর। এক্ষেত্রে মেডিক্যালে ভর্তি পরীক্ষায় অংশ নিতে আগ্রহী শিক্ষার্থীরা আবেদন করার জন্য ২৩ দিন সময় পাবেন।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্র জানায়, ভর্তি পরীক্ষার প্রবেশপত্র বিতরণ ২৯ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত চলবে। এমসিকিউ প্রশ্নের এক ঘণ্টা লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

লিখিত পরীক্ষায় বিষয়ভিত্তিক নম্বর: জীববিদ্যা-৩০, রসায়নবিদ্যা-২৫, পদার্থবিদ্যা-২০, ইংরেজি-১৫, সাধারণ জ্ঞান : বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি-৬, আন্তর্জাতিক-৪। আগামী ৫ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা হবে। লিখিত পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে। ৪০ নম্বরের কম পেলে অকৃতকার্য বলে গণ্য হবেন। শুধু কৃতকার্য পরীক্ষার্থীদের মেধা তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

এমবিবিএস ভর্তির জন্য অনলাইন ফরম পূরণের নিয়মাবলী ও ভর্তি সংক্রান্ত বিজ্ঞরিত তথ্য হতে জানা যাবে।

সকল উপজাতীয় ও পার্বত্য জেলার অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৮ হতে হবে। তবে এককভাবে কোনো পরীক্ষায় জিপিএ ৩.৫০ এর কম হলে আবেদনের যোগ্য হবেন না। তবে সবার জন্য জীববিজ্ঞানে (Biology) ন্যূনতম জিপি ৩.৫০ থাকতে হবে।

ভর্তির জন্য ২০১৫,  ২০১৬ সালে এসএসসি ও সমমান এবং ২০১৭, ২০১৮ সালে এইচএসসি ও সমমানে উত্তীর্ণরা আবেদন করতে পারবেন। তবে গত বছরে এইচএসসি ও সমমানে উত্তীর্ণদের ভর্তি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বর থেকে ৫ নম্বর কেটে নেওয়া হবে। এছাড়া পূর্ববর্তী বছরে কোনো মেডিক্যাল বা ডেন্টাল কলেজে ভর্তি হওয়া শিক্ষার্থী এ বছর ভর্তি পরীক্ষায় অংশ নিলে মোট নম্বর থেকে সাড়ে ৭ নম্বর কর্তন করা হবে।




রাইজিংবিডি/ঢাকা/২৭ আগস্ট ২০১৮/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়