ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু

মেহেদী হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫৬, ৪ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু

রাবি সংবাদদাতা: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন গ্রহণ সোমবার থেকে শুরু হয়েছে। আগামী ১২ সেপ্টেম্বর বুধবার রাত ১২টা পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে।

এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২২ ও ২৩ অক্টোবর। এমসিকিউ পদ্ধতিতে ৫টি ইউনিটে এবারের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আবেদনকারীকে প্রাথমিকভাবে ৫৫ টাকা ফি দিয়ে আবেদন করতে হবে। প্রাথমিক আবেদনে উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে। প্রাথমিক আবেদনকারীদের এইচএসসি ফলাফলের ভিত্তিতে সর্বোচ্চ ৩২ হাজার শিক্ষার্থী একটি ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে।

ভর্তি পরীক্ষার যোগ্যতা হিসেবে মানবিক শাখা হতে উত্তীর্ণ এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০সহ মোট জিপিএ ৭.০০, বাণিজ্য শাখা হতে এস.এস.সি/সমমান ও এইচ.এস.সি/সমমান উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০সহ মোট ৭.৫০, বিজ্ঞান শাখা থেকে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০সহ মোট ৮.০০ থাকতে হবে।

এছাড়াও ভর্তি পরীক্ষায় যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট () এ পাওয়া যাবে।

এদিকে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, আগামী ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা লিখিত পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। সেখানে কেবল ওই বছরের এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণরাই আবেদন করতে পারবেন। দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থাকবে না বলেও জানানো হয়েছে।




রাইজিংবিডি/রাবি/৪ সেপ্টেম্বর ২০১৮/মেহেদী হাসান/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়