ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

ইবিতে ইউনিট পরিবর্তনের দাবিতে অবস্থান কর্মসূচি

শাহাব উদ্দীন অসীম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৭, ৪ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইবিতে ইউনিট পরিবর্তনের দাবিতে অবস্থান কর্মসূচি

ইবি সংবাদদাতা : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ইউনিট পরিবর্তনের দবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে আরবি ভাষা ও সাহিত্য এবং আল ফিকহ্ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা। মঙ্গলবার বেলা ১২টা থেকে আরবি এবং ১টা থেকে আল ফিকহ্ বিভাগ আলাদাভাবে অবস্থান কর্মসূচি পালন করেছে। পরে শিক্ষকদের আশ্বাসে তারা কর্মসূচি থেকে ফিরে যায়।

আসন্ন ভর্তি পরীক্ষা আরবি ভাষা ও সাহিত্য বিভাগ এবং আল ফিকহ্ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগকে থিওলজি অনুষদের অধীনে ‘এ’ ইউনিটে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি। কিন্তু বিভাগ দুটি ‘বি’ ইউনিট অর্থাৎ মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে পরীক্ষা হওয়ার কথা ছিল। হটাৎ কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির এ ধরনের সিদ্ধান্তে ষড়যন্ত্রের আভাস পাওয়া যাচ্ছে বলে দাবি করছেন বিভাগ দুটির শিক্ষক ও শিক্ষার্থীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতে আরবি বিভাগকে মানবিক অনুষদের অধীনে পরীক্ষা নেওয়া হয় ।

আল ফিকহ্ অ্যান্ড লিগ্যাল স্টডিজ বিভাগের শিক্ষার্থীরা বলেন, আইন বিভাগ এবং আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগকে  ‘বি’ ইউনিটের অধীনে পরীক্ষা নেওয়া হলেও আল ফিকহ্কে কেন  ‘এ’ ইউনিটের অধীনে পরীক্ষা নেওয়া হবে? এর মাঝে কোন যৌক্তিকতা নেই।’

এদিকে বেলা ১টায় ইউনিট পবিবর্তন নিয়ে আল ফিকহ বিভাগের বিভাগীয় একাডেমিক কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে শিক্ষকরা বিষয়টি নিয়ে বুধবার ভিসি ড. রাশীদ আসকারীর সাথে দেখা করতে চেয়েছেন। পরে তারা শিক্ষার্থীদের আজকের মত ফিরে যাবার আশ্বাস দিয়ে আগামীকাল সমাধান করাবেন বলে জানান। এতে শিক্ষার্র্থীরা সেখান থেকে চলে যায়।

আল ফিকহ্ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের সভাপতি ড. এ কে মুহা: নুরুল ইসলাম বলেন,  ‘আমাদের বিভাগীয় একাডেমিক কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছে আগামীকাল আমরা ভিসি স্যারের সাথে দেখা করব। আমাদেরকে যেন  ‘বি’ ইউনিটের অধীনে এবং পূর্বের নিয়ম অনুযায়ী পরীক্ষা নেওয়া হয় এ দাবি আমরা প্রশাসনের কাছে তুলে ধরব।’

 

 

 

রাইজিংবিডি/ইসলামী বিশ্ববিদ্যালয়/৪ সেপ্টেম্বর ২০১৮/শাহাব উদ্দীন অসীম/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়