ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পালিত হচ্ছে ঢাবি শোক দিবস

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪৫, ১৫ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পালিত হচ্ছে ঢাবি শোক দিবস

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শোক দিবস আজ। যথাযথ ভাবগম্ভীর পরিবেশে দিবসটি পালন করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

১৯৮৫ সালের ১৫ অক্টোবর রাতে জগন্নাথ হলে সংঘটিত মর্মান্তিক দুর্ঘটনায় যেসব ছাত্র, কর্মচারী ও অতিথি নিহত হয়েছেন তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রতিবছর দিবসটি পালন করা হয়।

দিবসটি উপলক্ষে সোমবার সকাল ৬টায় বিশ্ববিদ্যালয়ের সব হল ও প্রধান প্রধান ভবনে কালো পতাকা উত্তোলন করা হয়। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিত রাখা ও কালো ব্যাজ ধারণ, সকাল সাড়ে ৭টায় অপরাজেয় বাংলার পাদদেশ থেকে শোক মিছিল নিয়ে জগন্নাথ হলের স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও নীরবতা পালন করা হয়।

সকাল ৮-৯টা পর্যন্ত অক্টোবর স্মৃতি ভবনে আলোচনা সভা, ৯-১০টা হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টানদের প্রার্থনা সভা করা হয়।

বাদ আসর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদসহ বিভিন্ন হলের মসজিদে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হবে। 

সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত জগন্নাথ হল প্রশাসনের ব্যবস্থাপনায় নিহতদের তৈলচিত্র ও দ্রব্যাদি প্রদর্শন, সকালে জগন্নাথ হল প্রাঙ্গণে রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়েছে। শোক দিবসের কর্মসূচির অংশ হিসেবে সন্ধ্যা সাড়ে ৬টায় জগন্নাথ হল উপাসনালয়ে ভক্তিমূলক গানের অনুষ্ঠান, শোক সংগীত ও কবিতা আবৃত্তি অনুষ্ঠিত হবে।

এ ছাড়া শোক দিবস উপলক্ষে ‘অক্টোবর স্মৃতি রচনা প্রতিযোগিতা’ ও ‘অক্টোবর স্মৃতি চিত্রাঙ্কন প্রতিযোগিতা’ এর আয়োজন করা হয়েছে, যা ৩১ অক্টোবর মধ্যে সম্পন্ন হবে।



রাইজিংবিডি /ঢাকা/১৫ অক্টোবর ২০১৮/ইয়ামিন/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়