ঢাকা, বৃহস্পতিবার, ৩০ কার্তিক ১৪২৫, ১৫ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু

মেহেদী হাসান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-২২ ৯:৩৪:১৯ এএম     ||     আপডেট: ২০১৮-১০-২২ ১:০৩:২৮ পিএম

রাবি সংবাদদাতা: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে আজ।  ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ এখন মুখরিত।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এ বছর পাঁচটি ইউনিটে দশটি গ্রুপে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রথম দিন আজ সোমবার সকাল ৮টায় সি-১, সকাল ১০টায় সি-২,  দুপুর ১২ টায় ডি-১, আড়াইটায় ডি-২  এবং বিকাল সাড়ে ৪টায় বি-১ গ্রুপের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

দ্বিতীয় দিন সকাল ৮টায় বি-২,  সকাল ১০টায় ই-১, দুপুর ১২টায় ই-২, আড়াইটায় এ-১ এবং বিকাল সাড়ে ৪টায় এ-২ গ্রুপের পরীক্ষার মধ্যদিয়ে ভর্তি পরীক্ষা শেষ হবে।

প্রতিটি ইউনিটে সর্বোচ্চ ৩২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এ বছর পাঁচটি ইউনিটের আওতায় ৫৯টি বিভাগে মোট চার হাজার সাতশোটি আসনের বিপরীতে এক লাখ ৪৭ হাজার ৭৫০টি প্রবেশপত্র সংগ্রহ করা হয়েছে।

এছাড়াও জালিয়াতি ঠেকাতে পরীক্ষার হলে মোবাইল, ক্যালকুলেটর, ঘড়িসহ সকল প্রকার ইলেকট্রনিক ডিভাইস সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

রংপুর থেকে আসা এক ভর্তিচ্ছু ইসরাত অনন্যা বলেন, ‘খুব ইচ্ছা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পড়বো। প্রস্তুতিও নিয়েছি। আশা করছি টিকবো। কিন্তু ভয় হচ্ছে প্রশ্ন ফাঁস ও প্রক্সি নিয়ে। যদি এ ধরনের ঘটনা ঘটে তাহলে অবশ্যই সেটা আমাদের জন্য হতাশাজনক।’

ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে এবং জালিয়াতি ঠেকাতে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রাবি উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান।

তিনি বলেন, ‘জালিয়াতি রোধে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব নিরাপত্তা ব্যবস্থাসহ আইনশৃঙ্খলা বাহিনীকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা জালিয়াতি ঠেকাতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করছি। এছাড়া পরীক্ষা চলাকালীন ভ্রাম্যমাণ আদালতও দায়িত্ব পালন করবে। কেউ অবৈধ পন্থা অবলম্বন করলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে।’

এদিকে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ২০১৮-২০১৯ সেশনের প্রথম বর্ষের স্নাতক কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার সকাল ৯টা থেকে রুয়েটের ভর্তি পরীক্ষা শুরু হয়। এ বছর ১৪ টি বিভাগে এক হাজার ২৩৫ ছাত্র-ছাত্রীকে ভর্তি করা হবে জানা গেছে।

সকাল ৯টায় রুয়েটের বিভিন্ন ভবনে ‘ক’ গ্রুপের ভর্তি পরীক্ষা শুরু হয়ে শেষ হয় বেলা ১১ টায়। এছাড়া ‘খ’ গ্রুপের (কেবলমাত্র আর্কিটেকচার বিভাগে ভর্তির জন্য) প্রার্থীদের ভর্তি পরীক্ষা সকাল ৯টায় শুরু হয়ে শেষ হয় বেলা ১২টা ১০ মিনিটে। এবারের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৮ হাজার ৮৮৪ জন ছাত্র-ছাত্রী মনোনিত হয়েছিল। এদের মধ্যে ভর্তি পরীক্ষায় প্রায় ৮৫ শতাংশ ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করেছে।

ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হওয়ায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম শেখ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।

আগামী ৩১ অক্টোবর পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে বলে জানা গেছে।




রাইজিংবিডি/রাবি/২২ অক্টোবর ২০১৮/মেহেদী হাসান/টিপু

Walton Laptop