ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জেএসসিতে প্রথম দিনে অনুপস্থিত ৪৩,৬৪২, বহিষ্কার ১৭

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৮, ১ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জেএসসিতে প্রথম দিনে অনুপস্থিত ৪৩,৬৪২, বহিষ্কার ১৭

ছবি : শাহীন ভূইয়া

নিজস্ব প্রতিবেদক : জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় প্রথম দিনে পরীক্ষায় আট শিক্ষা বোর্ডে ৪৩ হাজার ৬৪২ শিক্ষার্থী অনুপস্থিত ছিল। এদিন বহিষ্কার হয়েছে ১৭ পরীক্ষার্থী।

বৃহস্পতিবার প্রথম দিনের পরীক্ষার পর শিক্ষা মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী- জেএসসিতে ঢাকা বোর্ডে অনুপস্থিত ছিল ১৪ হাজার ১৩১ জন, রাজশাহীতে পাঁচ হাজার ২৯৩ জন, কুমিল্লায় চার হাজার ৩৫৪ জন, যশোরে চার হাজার ৮৬০ জন, চট্টগ্রামে তিন হাজার ১৯৬ জন, সিলেটে দুই হাজার ৯৮৬ জন, বরিশালে তিন হাজার ২৫৬ জন, দিনাজপুরে পাঁচ হাজার ৫৬৬ শিক্ষার্থী।

পরীক্ষায় ঢাকায় বহিষ্কার হয়েছে ছয় শিক্ষার্থী, বরিশালে আট, দিনাজপুরে এক এবং কুমিল্লায় দুইজন।

প্রথম দিন সকাল ১০টা থেকে তিন ঘণ্টা জেএসসি বাংলা প্রথমপত্র এবং জেডিসিতে কুরআন মাজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ বছর আট বোর্ডের অধীনে জেএসসি ও জেডিসি পরীক্ষার্থী ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন। এদের মধ্যে জেএসসিতে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন এবং মাদরাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৪ লাখ ২ হাজার ৯৯০ জন পরীক্ষা দিচ্ছে।

দেশের ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুই হাজার ৯০৩টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে। পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রী ১৪ লাখ ৪৬ হাজার ৬০১ এবং ছাত্র ১২ লাখ ২৩ হাজার ৭৩২। ছাত্রদের থেকে ছাত্রীদের সংখ্যা ২ লাখ ২২ হাজার ৮৬৯ জন বেশি।

গত বছর এই পরীক্ষায় ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন শিক্ষার্থী অংশ নিয়েছিল। এবার পরীক্ষার্থী বেড়েছে ২ লাখ ১ হাজার ৫১৩ জন। এছাড়া এবার জেএসসিতে ২ লাখ ৪৬ হাজার ৩৫৩ জন এবং জেডিসিতে ৩৪ হাজার ২৫১ জন অনিয়মিত পরীক্ষার্থী।

এক থেকে তিন বিষয়ে যারা অকৃতকার্য হয়েছে তারাও এবার ওইসব বিষয়ে পরীক্ষা দিচ্ছে। এই সংখ্যা জেএসসিতে ২ লাখ ৩০ হাজার ৭৮৫ এবং জেডিসিতে ৩০ হাজার ৫৪৮ জন। বিদেশের নয়টি কেন্দ্রে এবার ৫৭৮ জন জেএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/১ নভেম্বর ২০১৮/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়