ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

গবেষণায় বরাদ্দ বাড়ানো হবে : শিক্ষামন্ত্রী

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৭, ১ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গবেষণায় বরাদ্দ বাড়ানো হবে : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সার্বিক শিক্ষা ব্যবস্থার উন্নয়নের সাথে সাথে সরকার উচ্চ শিক্ষায় গুরুত্ব দিচ্ছে। গবেষণা ও ইনোভেশন কাজে অধিক বরাদ্দ দেওয়া হচ্ছে। গবেষণার ক্ষেত্রেও অনেক উন্নয়ন হয়েছে। গবেষণায় বরাদ্দ আরো বাড়ানো হবে।

বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে ‘শিক্ষা খাতে উচ্চতর গবেষণা সহায়তা কর্মসূচি বিষয়ক কর্মশালা, চেক হস্তান্তর ও সমাপ্ত গবেষণার প্রতিবেদনের মোড়ক উন্মোচন’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) এ অনুষ্ঠানের আয়োজন করে।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা খাতে উচ্চতর গবেষণা সহায়তা কর্মসূচির আওতায় ২০০৯-২০১০ অর্থবছর থেকে ২০১৮-২০১৯ অর্থবছর পর্যন্ত মোট ৪৬৬ জনকে গবেষণার জন্য অর্থ প্রদান করা হয়েছে। এর মধ্যে ২২৯টি গবেষণা প্রকল্প সমাপ্ত হয়েছে। যাতে ব্যয় হয়েছে মোট ৪৮ কোটি টাকা। আরো ২৩৭টি গবেষণা প্রকল্প চলমান রয়েছে। যাতে ব্যয় হবে আরো ১৫ কোটি ৬২ লাখ টাকা।

গবেষণায় সাফল্যের উল্লেখ করে তিনি বলেন, জ্ঞান সৃষ্টি ও গবেষণায় আমরা জোর দিচ্ছি। গবেষণায় বরাদ্দ অবশ্যই বাড়ানো হবে। জ্ঞান ও প্রযুক্তি রপ্তানিকারকদের মধ্যে আমরা অন্তর্ভুক্ত হতে চাই।

তিনি বলেন, হেকেপ প্রকল্পের মাধ্যমে গবেষণার যে অবকাঠামো গড়ে উঠেছে, তা আরো বাড়ানো হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল্লাহ আল হাসান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, বাংলাদেশ এক্রিডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান ও শিক্ষা খাতে উচ্চতর গবেষণা সহায়তা কর্মসূচির সভাপতি প্রফেসর ড. মেসবাহ উদ্দিন আহমেদ এবং ব্যানবেইসের মহাপরিচালক ও কর্মসূচির সদস্য সচিব মো. ফসিউল্লাহ।



রাইজিংবিডি/ঢাকা/১ নভেম্বর ২০১৮/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়