ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

খাতা পুনঃমূল্যায়ন দাবি সাত কলেজ শিক্ষার্থীদের

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৬, ৫ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খাতা পুনঃমূল্যায়ন দাবি সাত কলেজ শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক : ২০১২-১৩ সেশনের চতুর্থ বর্ষের সমাপনী পরীক্ষার খাতার পুনঃমূল্যায়নের দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা।

সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে এ দাবি জানান শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা অভিযোগ করেন, তাদের অধিকাংশ বিভাগে ৮০ থেকে ৯০ শতাংশ শিক্ষার্থীরা ফেল করেছেন। বিষয়টি নিয়ে তারা প্রথমে তাদের স্ব স্ব বিভাগে অভিযোগ করলেও কোনো প্রতিকার পাননি। পরে ঢাবি কর্তৃপক্ষের কাছে অভিযোগ ও উত্তরপত্র পুনরায় সঠিকভাবে মূল্যায়নের অভিযোগ করেছেন। কিন্তু পরীক্ষা কমিটির কাছ থেকে তারা এখনো কোনো সাড়া পাননি।

শিক্ষার্থীরা বলেন, যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিয়ে প্রথম স্থান পেয়েছেন তারাও ফেল করেছে। তাদের তো অন্তত থার্ড ক্লাস পাওয়া উচিত ছিল। তাই অন্য শিক্ষকদের দিয়ে উত্তরপত্র আবারো মূল্যায়ন করা হোক।

শিক্ষার্থীরা বলেন, প্রায় দেড় বছর পর তাদের এই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরবর্তীতে কবে আবার পরীক্ষা অনুষ্ঠিত হবে সে বিষয়েও তারা কিছু জানেন না। এ কারণে তারা মাস্টার্সেও ভর্তি হতে পারছেন না। এমনকি সরকারি কোনো চাকরিতেও আবেদন করতে পারছেন না।

ঢাকা কলেজের দর্শন বিভাগের শিক্ষার্থী রমজান আলী জানান, তাদের বিভাগের ১১৬ জন শিক্ষার্থীর মধ্যে মাত্র ১৮ জন পাস করেছেন। সমাজ, দর্শন, ব্যবহারিক নীতিবিদ্যা ও রাষ্ট্র দর্শন বিষয়গুলোতে অকৃতকার্যের হার বেশি। তাই সাত কলেজের ইংরেজি ও দর্শন বিভাগের শিক্ষার্থীরা প্রতিবাদ জানাতে এসেছেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা উত্তরপত্রের যথাযথ পুনঃমূল্যায়ন, পুনঃবিবেচনা করে শিক্ষার্থীদের মাস্টার্সে ভর্তির সুযোগ ও ১০ দিনের মধ্যে ফলাফল বিপর্যয়ের সমাধান দেওয়ার দাবি জানান।



রাইজিংবিডি/ঢাকা/৫ নভেম্বর ২০১৮/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়