ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সংগীতপ্রেমীদের জন্য সুখবর

আকরাম হোসেন পলাশ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২০, ৭ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সংগীতপ্রেমীদের জন্য সুখবর

নিজস্ব প্রতিবেদক : সব শ্রেণি-পেশার মানুষই গান পছন্দ করেন। মিউজিক পছন্দ করেন। তবে অনেকেই আছেন মিউজিক বা সংগীতপ্রেমী। অর্থাৎ সংগীতের প্রতি যাদের অসীম টান। সাধারণত সবার আগ্রহ থাকে মেডিক্যাল, ইঞ্জিনিয়ারিং, বিবিএ, এমবিএর মতো বিষয়ে পড়াশোনার। কিন্তু যারা সংগীত ভালোবাসেন, তারা পড়াশোনা করতে পারেন মিউজিক কলেজে। তাদের জন্য রয়েছে সুখবর। তাদেরকে মিউজিকে অনার্স করার সুযোগ দিচ্ছে রাজধানীর আগারগাঁওয়ে স্থাপিত সরকারি সংগীত কলেজ।

১৯৬৩ সালে প্রতিষ্ঠিত দেশের অন্যতম এই প্রাচীন সংগীত  মহাবিদ্যালয়টি উচ্চাঙ্গ সংগীত, রবীন্দ্র সংগীত, নজরুল সংগীত, ফোক বা লোক সংগীত ও তালযন্ত্র বা তবলা বিষয়ে বিএ (অনার্স) ইন মিউজিক শ্রেণিতে শিক্ষা ও সনদ দিচ্ছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত এই কলেজে রিলিজ স্লিপের মাধ্যমে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ১ম বর্ষ বিএ (অনার্স) ইন মিউজিক কোর্সে ভর্তির সুযোগ রয়েছে। ভর্তিচ্ছুদের জন্য এই সুযোগ থাকছে আগামী ১১ নভেম্বর পর্যন্ত।

 



কলেজ কর্তৃপক্ষ জানায়, ভর্তিচ্ছুদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে যেকোনো শাখায় ২০১৫/১৬ সালের এসএসসি এবং ২০১৭/১৮ সালের এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ-২ থাকতে হবে। প্রার্থীদের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় বাংলা অথবা ইংরেজিতে ন্যূনতম গ্রেড ৩ থাকতে হবে।

এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এবং মৌখিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি বিষয়ের জন্য আলাদাভাবে মেধাতালিকা তৈরি করে ভর্তিচ্ছুদের বিষয় বরাদ্দ দেওয়া হবে।

 



সরকারি সংগীত কলেজের অধ্যক্ষ কৃষ্টি হেফাজ বলেন, সংগীতে  বিষয় ছাড়াও শিক্ষার্থীদের বাংলা, ইংরেজি, রাষ্ট্রবিজ্ঞানসহ আরো কয়েকটি বিষয় পড়ানো হবে। এজন্য প্রতিটি বিভাগেই রয়েছে  অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী। রয়েছে সংগীত চর্চা ও শিক্ষার চমৎকার পরিবেশ।

তিনি জানান, বাংলাদেশের খ্যাতনামা পল্লীগীতি সংগীত শিল্পী আব্দুল আলীমসহ দেশবরেণ্য অনেকেই এখানকার শিক্ষক ছিলেন। এছাড়াও, দেশের বরেণ্য সুরকার শেখ সাদী খান, রফিকুল ইসলাম, আবিদা সুলতানা, শাহনাজ রহমতউল্ল্যাহসহ খ্যাতনামা সংগীত শিল্পীদের প্রায় ৯০ ভাগই এই বিদ্যাপীঠ থেকে শিক্ষা ও সনদ অর্জন করেছেন।



রাইজিংবিডি/ঢাকা/৭ নভেম্বর ২০১৮/পলাশ/সাইফ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়