ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

প্রাথমিক শিক্ষক নিয়োগ, বিজ্ঞান গ্র্যাজুয়েটদের পদ ২০ শতাংশ

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-১৯ ৭:০৩:২০ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১৯ ৭:০৯:৪৯ পিএম
Walton AC

সচিবালয় প্রতিবেদক : প্রাথমিক শিক্ষক নিয়োগে বিজ্ঞানের বিষয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারীদের জন্য অগ্রাধিকার ভিত্তিতে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ পদ থাকবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম আল হোসেন।

মঙ্গলবার মন্ত্রণালয়ের সভাকক্ষে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ঠাকুরগাঁও জেলার ৫টি উপজেলার প্রধান শিক্ষকদের সাথে মতবিনিময়কালে এ কথা বলেন তিনি।

সচিব জানান, প্রাথমিক স্কুলগুলোতে গণিত শিক্ষকদের সংকট কাটানোর অংশ হিসেবে এই নিয়োগ দেওয়া হবে। বাচ্চাদের খেলতে খেলতে গণিত শেখানোর পরামর্শ দেন তিনি।

মন্ত্রণালয় এখন ‌‘ক্লাসরুম-ওরিয়েন্টেড’ উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে শ্রেণিকক্ষে পড়াশোনার মান উন্নয়নের জন্য চেষ্টা করা হচ্ছে। প্রাথমিক শিক্ষার্থীদের জন্য প্রতিদিন একটি করে ইংরেজি শব্দ শেখার জন্য ‘ওয়ান ডে, ওয়ান ওয়ার্ড’ কার্যক্রম প্রবর্তন করা হয়েছে উল্লেখ করে সচিব বলেন, যারা সবচেয়ে বেশি ইংরেজি শব্দ মনে রাখতে পারবে তাদের তিনি ব্যক্তিগতভাবে পুরস্কৃত করবেন।

স্কুলগুলোতে কাজে গতি আনার জন্য প্রতিটি জেলার অধীনে সকল স্কুলগুলোতে ক্লাস্টারভিত্তিক মনিটরিং রিপোর্ট আনা হবে বলেও জানান তিনি।

দেশের অনেক প্রাথমিক স্কুল বিদেশের স্কুলের চেয়ে ভালো উল্লেখ করে উপস্থিত প্রধান শিক্ষকদেরকে তাদের অধীন স্কুলের ক্লাসরুমগুলোকে আকর্ষণীয় করে তোলার জন্য নির্দেশ দেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব।

অনুষ্ঠানে, মন্ত্রণালয়ের সকল অতিরিক্ত সচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং উপানুষ্ঠানিক শিক্ষা বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।




রাইজিংবিডি/ঢাকা/১৯ ফেব্রুয়ারি ২০১৯/হাসান/সাইফ

Walton AC
     
Walton AC
Marcel Fridge