ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নিয়োগে বাধা দেওয়ায় ৩৯ প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থার সুপারিশ

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:০৮, ২১ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিয়োগে বাধা দেওয়ায় ৩৯ প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক : নিয়োগের জন্য সুপারিশপ্রাপ্তদের যোগদানে বাধা দেওয়ার অভিযোগে ৩৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে এমপিও বাতিলসহ বিভিন্ন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

৪৬ জন নিয়োগের সুপারিশপ্রাপ্ত চাকরিপ্রত্যাশীকে ৩৯টি প্রতিষ্ঠানে যোগদানে বাধা দেওয়া হয়েছে। এর পরিপ্রেক্ষিতে প্রতিষ্ঠানপ্রধানদের এমপিও বাতিল এবং পরিচালনা পর্ষদ/ম্যানেজিং কমিটি ভেঙে দিতে শিক্ষা মন্ত্রণালয়কে সুপারিশ করেছে এনটিআরসিএ।

অভিযুক্ত প্রতিষ্ঠানগুলোর তালিকা শিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. সোহরাব হোসাইনকে পাঠানো হয়েছে বলে মন্ত্রণালয় সূত্রে জানা যায়।

জানা যায়, সুপারিশপ্রাপ্তদের যোগদানে বাধা দেওয়ার বিষয়ে আসা অভিযোগগুলো যাচাই-বাছাই করা হয়েছে। যৌক্তিক অভিযোগগুলোর বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. সোহরাব হোসাইনকে লিখিতভাবে জানানো হয়েছে। সাথে অভিযোগগুলোও পাঠানো হয়েছে। তালিকায় থাকা অভিযুক্ত প্রতিষ্ঠানপ্রধান ও কমিটির বিরুদ্ধে এমপিও নীতিমালা অনুসারে ব্যবস্থা নেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ করা হয়েছে।

গত বছরের ১২ জুন জারি করা বেসরকারি স্কুল-কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামোর ১৮.১ এর (ঘ) অনুচ্ছেদে বলা হয়েছে, প্রতিষ্ঠান কর্তৃক এনটিআরসিএতে শিক্ষক চাহিদা দিলে উক্ত পদে মনোনীত প্রার্থীকে নিয়োগ দিতে হবে। প্যাটার্নের অতিরিক্ত চাহিদা দিলে সেই শিক্ষক কর্মচারীদের শতভাগ বেতন-ভাতা প্রতিষ্ঠান থেকে নির্বাহ করতে হবে। এর ব্যত্যয় ঘটলে প্রতিষ্ঠানপ্রধানের বেতন ভাতা স্থগিত বা বাতিল করা হবে এবং পরিচালনা কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ মার্চ ২০১৯/ইয়ামিন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়