ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ঢাবিতে জালিয়াতদের বহিষ্কারে ঐক্যবদ্ধ সবাই

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৪৮, ১৭ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাবিতে জালিয়াতদের বহিষ্কারে ঐক্যবদ্ধ সবাই

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) জালিয়াতি করে ভর্তি হওয়া শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কারের দাবিতে ঐক্যবদ্ধ সবাই।

এ বিষয়ে একমত বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী থেকে শুরু করে সব ছাত্র সংগঠনের নেতারা, রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নেতারাও। পাশাপাশি  তাদের বহিষ্কারে সোচ্চার রয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসনও। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক ও ডাকসুর এজিএস (সহ-সাধারণ সম্পাদক) সাদ্দাম হোসেন বলেন, ‘ভর্তি জালিয়াতির ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে জানিয়েছি, যাতে এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়া হয়। যদি দ্রুত ব্যবস্থা না নেওয়া হয় তাহলে ছাত্রলীগের পক্ষ থেকে আন্দোলন গড়ে তোলা হবে।’

ডাকসু নির্বাচনে ছাত্রদলের জিএসপ্রার্থী আনিসুর রহমান খন্দকার অনিক বলেন, ‘ভর্তি পরীক্ষায় জালিয়াত ও সহযোগী উভয়ই সমান অপরাধী।  আমাদের দাবি যারাই ভর্তি জালিয়াতের সঙ্গে জড়িত তাদের দ্রত বিচারের আওতায় আনতে হবে।’

বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক রাশেদ খান বলেন, ‘যারা ভর্তি জালিয়াতির সঙ্গে জড়িত তাদেরকে অতি দ্রুত বহিষ্কার করা হোক এবং অনেকে ক্ষমতাসীন ছাত্র সংগঠনের ছত্রছায়ায় এখনো আশ্রয় পাচ্ছে। তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে হবে।’

অভিযোগ রয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে জালিয়াতি করে ভর্তি হওয়া শিক্ষার্থীদের একাংশ ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত রয়েছে। বিষয়টি নিয়ে সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমেও সাধারণ শিক্ষার্থীরা সমালোচনা করছেন।

এ বিষযে গত সোমবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আসিফ মাহমুদের নেতৃত্বে অপরাজেয় বাংলার সংলগ্ন বটতলায় একটি প্রতিবাদী মানববন্ধনও করেছেন শিক্ষার্থীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী বলেন, ‘যাদের বিরুদ্ধে এসব অভিযোগ আসছে তাদের বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে, তদন্ত প্রতিবেদন আমাদের হাতে আসলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষর যা করণীয় আছে সেগুলো বাস্তবায়ন করা হবে। গত বছরে আমরা ১৫ জনকে বহিষ্কার করেছি। এটা মেধাবীদের জায়গা এখানে মেধাবীরাই থাকবে।’

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) জালিয়াতি করে ভর্তি হওয়া শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে আজ বুধবার মানববন্ধনের ডাক দিয়েছে সাধারণ শিক্ষার্থীরা। এতে সবাইকে উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছে আয়োজকরা। দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এই মানববন্ধন অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, গত কয়েক বছরে অন্তত অর্ধশত শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি জালিয়াতি করে ভর্তি হয়েছেন বলে জানায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এ ঘটনার অনেকের বিরুদ্ধে মামলাও হয়েছে। বর্তমানে এ মামলার তদন্ত করছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডি। শিগগিরই আদালতে এই মামলার চার্জশিট দেওয়া হবে বলে জানিয়েছেন সিআইডির বিশেষ পুলিশ সুপার মোল্লা নজরুল ইসলাম।




রাইজিংবিডি/ঢাকা/১৭ এপ্রিল ২০১৯/ইয়ামিন/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়