ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্রাথমিকে শিক্ষক থেকেই প্রধান শিক্ষক নিয়োগ

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৩, ২০ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রাথমিকে শিক্ষক থেকেই প্রধান শিক্ষক নিয়োগ

নিজস্ব প্রতিবেদক : সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদে সরাসরি নিয়োগ দেয়ার বিষয়টি তুলে দিয়ে সহকারী শিক্ষকদের মধ্য থেকেই পদোন্নতি দেওয়া হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

‘আপনার উদ্ভাবন, আমরা করব বাস্তবায়ন’- প্রতিপাদ্য ধারণ করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আয়োজনে অনুষ্ঠিত ‘উদ্ভাবনী মেলা ও শোকেসিং-২০১৯’ এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

সোমবার মিরপুরে অবস্থিত ঢাকা পিটিআই-এর কনফারেন্স হলে অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম-আল হোসেন। সভাপতিত্ব করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এ এফ এম মনজুর কাদির।

মো. জাকির হোসেন বলেন, প্রত্যেককে নিজ নিজ জায়গা থেকে কাজ করতে হবে। এ সময় মন্ত্রণালয়ের এবং অধিদপ্তরের মনিটরিং সিস্টেম শক্ত করার আহ্বান জানান তিনি। অনুষ্ঠানে অন্য বক্তারা ইনোভেশন কর্মকাণ্ডের মাধ্যমে সেবা সহজিকরণ এবং মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণের ওপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বদরুল আলম বাবুল বলেন, ইনোভেশন একটি চলমান প্রক্রিয়া, যা ধীরে ধীরে গণমুখী হয়ে যায়। তিনি উদ্ভাবনী আইডিয়াসমূহ অন্যদের সঙ্গে শেয়ার করা, শিক্ষার্থী ভর্তিতে এবং শিক্ষক বদলিতে অনলাইন পদ্ধতি চালু করার ওপর জোর দেন।

এ ছাড়া অনুষ্ঠানে অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. গিয়াস উদ্দিন আহমেদ স্কুল প্রাঙ্গণে বাগান করা, পরিষ্কার-পরিচ্ছন্নতা শিক্ষা দেয়া এবং প্রি-প্রাইমারি ক্লাস সাজানোর জন্য অভিভাবক মহল থেকে এগিয়ে আসার আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে সচিব মো. আকরাম-আল হোসেন বলেন, ২০৪১ সালে যারা উন্নত বাংলাদেশের নেতৃত্ব দেবেন, তাদের প্রাথমিক শিক্ষার ভিত্তি মজবুত করে গড়ে তোলার জন্যই কাজ করছে বর্তমান সরকার।

তিনি বলেন, উন্নত সমৃদ্ধ ও মেধাসম্পন্ন জাতি গঠনে উপযুক্ত প্রাথমিক শিক্ষার বিকল্প নেই। শিশুদের ছোট বয়স থেকেই স্কুলের পাশাপাশি নিজের ঘরবাড়ি পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য উদ্বুদ্ধ করার আহ্বান জানান তিনি।

২০১৩ সাল থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে ইনোভেশন কর্মকাণ্ড শুরু হয়। নাগরিক সেবা প্রদান, নৈতিকতা বিকাশ এবং বিদ্যালয় ব্যবস্থাপনা- এই তিনটি বিষয়কে কেন্দ্র করে মূলত উদ্ভাবনী আইডিয়াগুলো নিয়ে কাজ করা হয়। বর্তমান অর্থ বছরে ১১৫টি উদ্ভাবনী আইডিয়া পাওয়া যায়, যার মধ্যে মেলায় প্রদর্শিত হয় ১৫টি। এ সকল আইডিয়ার অধিকাংশই প্রাথমিক শিক্ষকদের।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ মে ২০১৯/ইয়ামিন/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়