ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

একাদশে ভর্তি : প্রথম পর্যায়ে সুযোগ পায়নি ৯৭ হাজার শিক্ষার্থী

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১২, ১০ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
একাদশে ভর্তি : প্রথম পর্যায়ে সুযোগ পায়নি ৯৭ হাজার শিক্ষার্থী

সচিবালয় প্রতিবেদক : চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেছিল ১৪ লাখ ১৫ হাজার ৮৭৬ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ভর্তির জন্য মনোনীত হয়েছে ১৩ লাখ ১৮ হাজার ৮৬৬ জন। প্রকাশিত প্রথম দফার ফলাফলে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য কলেজ পায়নি ৯৭ হাজার ১০ জন শিক্ষার্থী।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক মো. হারুন-আর-রশিদ জানিয়েছেন, যারা প্রথম পর্যায়ে মনোনীত হয়নি তারা পুনরায় আবেদন করতে পারবে। মনোনীতদের ২৭ থেকে ৩০ জুনের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হতে হবে। তবে ১১ থেকে ১৮ জুনের মধ্যে তাদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। অর্থাৎ, যে কলেজের তালিকায় নাম এসেছে, ওই কলেজেই যে শিক্ষার্থী ভর্তি হবে তা এসএমএসের মাধ্যমে নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, অনেকে এসএমএসের মাধ্যমে শুধু একটি কলেজে আবেদন করেছিল। কেউ কেউ ভালো ভালো কলেজে আবেদন করায় প্রথম পর্যায়ে তারা কলেজ পায়নি।

অধ্যাপক মো. হারুন-আর-রশিদ আরো বলেন, প্রথম দফায় যারা কলেজ পায়নি, তারা দ্বিতীয় দফায় আবেদনের সুযোগ পাবে। আশা করি, মাধ্যমিকে উত্তীর্ণ সব শিক্ষার্থীই ভর্তির জন্য কলেজ পাবে, সব শিক্ষার্থীই কলেজে ভর্তি হতে পারবে।

আগামী ১৯ থেকে ২০ জুন দ্বিতীয় পর্যায় এবং ২৪ জুন তৃতীয় পর্যায়ে শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন নিয়ে ২১ জুন দ্বিতীয় পর্যায় এবং ২৫ জুন তৃতীয় পর্যায়ের ফল প্রকাশ করা হবে।

বোর্ড সূত্র জানায়, এবারও সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করার সুযোগ পেয়েছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীর মেধা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি কলেজে তার অবস্থান নির্ধারণ করা হয়েছে।

আজ সোমবার দুপুরে কলেজে ভর্তির ওয়েবসাইটে () তালিকা প্রকাশ করা হয়েছে। ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীরা রোল এবং রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ওয়েবসাইট থেকে ফল জানতে পারবে। এছাড়া তাদের মোবাইলে এসএমএস করেও ফল জানিয়ে দেওয়া হয়েছে।

এর আগে গত ১২ মে থেকে ২৩ মে পর্যন্ত ভর্তির জন্য অনলাইনে আবেদনের সুযোগ পায় এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা। একেকজন শিক্ষার্থী অনলাইনে পাঁচ থেকে ১০টি কলেজের জন্য আবেদন করতে পারে।

প্রসঙ্গত, চলতি বছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী এবং ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র। এ পরীক্ষায় সারা দেশে গড় পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ শিক্ষার্থী।




রাইজিংবিডি/ঢাকা/১০ জুন ২০১৯/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়