ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

আন্দোলনের পূর্ভাবাস

লবণ আমদানির সিদ্ধান্তে ক্ষুদ্ধ চাষীরা

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৩, ১৮ সেপ্টেম্বর ২০১৩   আপডেট: ০৮:৪৫, ১১ আগস্ট ২০২০
লবণ আমদানির সিদ্ধান্তে ক্ষুদ্ধ চাষীরা

আমদানিকৃত খোলা লবন ট্রাক থেকে নামানো হচ্ছে

সুজাউদ্দিন রুবেল
কক্সবাজার, ১৮ সেপ্টেম্বর: সরকারের লবণ আমদানির সিদ্ধান্তে হতাশ হয়ে পড়েছেন কক্সবাজার জেলার ৪০ হাজার প্রান্তিক চাষী।

উৎপাদিত বিপুল পরিমান লবণ এখনো মওজুত থাকলেও সরকারের লবণ আমদানির সিদ্ধান্তে ক্ষুদ্ধ লবণচাষী ও ব্যবসায়ীরা। সেই ক্ষোভ উস্কানি দিচ্ছে আন্দোলনের।  

এদিকে, লবণের ন্যায্য মুল্য নিশ্চিত না করে তার বিপরীতে লবণ আমদানির সিদ্ধান্ত নেওয়া দেশের একমাত্র স্বয়ংসম্পুর্ণ খাতটি মুখ থুবড়ে পড়বে বলে আশংকা করছেন সংশ্লিষ্টরা।

প্রাপ্ত তথ্যে জানা যায়, সরকার সম্প্রতি লবণ আমদানি উম্মুক্ত করেছে। সরকারের সিদ্ধান্ত মোতাবেক আগামি ২২ সেপ্টেম্বর পর্যন্ত এলসি খোলার সময় সীমা বেধে দেওয়া হয়েছে। গত ১২ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে প্রতি মিল মালিক ১০ হাজার মেট্রিক টন পর্যন্ত লবণ আমদানি করতে পারবে। সরকারের এ সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়ে উঠেছেন লবণ চাষী, ব্যবসায়ী, জমির মালিক ও সংশ্লিষ্টরা।

বড় মহেশখালীর লবণ ব্যবসায়ী নুরুল আমিন জানান, গত মৌসুমে উৎপাদিত লবণের ৭০ ভাগ এখনো বিক্রি করেনি চাষীরা। ন্যায্য মুল্য পাওয়ার আশায় চাষীরা লবণ মওজুত করে রাখলেও লবণ আমদানির সিদ্ধান্তে হতাশ হয়ে পড়েছেন চাষীরা। বর্তমানে মাঠ পর্যায়ে লবণের মুল্য স্থির রয়েছে এতে উৎপাদন খরচও পোষাবে না। সাদা লবণ মাঠ পর্যায়ে প্রতি মণ দেড়শ টাকা মুল্য নির্ধারণ হয়েছে।

জামির লাগিয়ত ও উৎপাদন খরচ হিসাব করলে বর্তমান মূল্যে লবণ বিক্রি করলে চাষীদের অনেক টাকা লোকসান যাবে। তাই চাষীরা কখন লবণের মুল্য বৃদ্ধি পাবে সে দিকেই তাকিয়ে আছে।

এদিকে, লবণ মৌসুমে লবণের মূল্য যথাযথ থাকলেও বর্তমান সময়ে তা নেই। বর্ষা মৌসুমেই লবণের মূল্য বেড়ে থাকে প্রতি বছর। কিন্তু এ বছর তার উল্টো হওয়ায় চাষীরা হতাশ হয়ে পড়েছেন। এতে সরকার সম্প্রতি লবণ আমদানির সিদ্ধান্ত নেওয়ায় লবণের মূল্য আরো কমে যাবে।

মহেশখালীল ধলঘাটার লবণ চাষী শওকত আলী জানান, এলাকার সবাই লবণ চাষী। দীর্ঘদিন লবণ বিক্রি না করায় অনেক চাষী অনাহারে দিন কাটাচ্ছেন। এ অবস্থায় লবণের মূল্য বৃদ্ধি না পেয়ে আরো কমে গেলে আগামীতে চাষীরা আর লবণ চাষ করবে না। তাই লবণ শিল্প বাঁচাতে হলে লবণ আমদানির সিদ্ধান্ত অবিলম্বে বাতিল করতে হবে। একই সাথে লবণের ন্যায্য মুল্য নিশ্চিত করতে হবে।

চকরিয়া বদরখালীর ৩ নং ঘোনার লবণ চাষের জমির মালিক মোহাম্মদ শাহজাহান জানান, লবণের ন্যায্য মুল্য নিশ্চিত না হওয়া পর্যন্ত আমরা লবণ বিক্রি করব না এমন আশা নিয়ে লবণ মওজুত করে রাখলেও সম্প্রতি লবণ আমাদানির সিদ্ধান্তের কারণে অনেক চাষীকে পথে বসতে হবে। যে সিদ্ধান্ত নেওয়া হোকনা কেন তা চাষীদের কল্যাণে নেওয়া প্রায়োজন।

চাষীরা অনেক টাকা দেনা করে লবন চাষ করেছে। চাষীরা মানবেতর জীবন যাপন করছে। এ অবস্থা আর চলতে দেয়া যায় না। আমরা চাই এমন একটি মূল্য নির্ধারণ যাতে আমাদের লোকসান না হয়। সেইসাথে লবণ আমদানির সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে।

মহেশখালী লবণ চাষী সমিতির সভাপতি আলহাজ্ব নুরুল আলম রাইজিংরিডিকে জানান, খুচরা বাজারে লবণ বিক্রি হচ্ছে প্রতি কেজি ২২/২৪ টাকা দরে। অথচ মাঠ পর্যায়ে লবণ মুল্য প্রতি কেজি মাত্র সাড়ে তিন টাকা। এভাবে শোষণ করার পরও লবণ আমদানির সিদ্ধান্তে চাষীদের আত্মহত্যা করা ছাড়া কোন পথ খোলা থাকবে না।

আমরা চাই লবণ আমদানির সিদ্ধান্ত বাতিল করে খুচরা বাজারের সাথে সামঞ্জস্য রেখে মাঠ পর্যায়ে লবণের মুল নির্ধারণ করা হোক। না হয় চাষীরা আন্দোলনে যেতে বাধ্য হবে। তিনি বলেন, বর্তমানে যে লবণ অবিক্রিত রয়েছে তা দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানী করা যাবে।

উপকূলীয় লবণ চাষী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ হোসাইন মাসুম রাইজিংরিডিকে জানান, সরকার লবণ চাষীদের স্বার্থ পরিপন্থি যে সিদ্ধান্ত নিয়েছে এতে করে আগামীতে আন্দোলন ছাড়া আর কোন পথ খোলা নেই।

দেশের একমাত্র স্বয়ং সম্পুর্ণ খাতটি ধংস করার জন্য কতিপয় মিল মালিক ষড়যন্ত্র করে যাচ্ছে। তারা বিদেশ থেকে লবণ আমদানি করে দেশের এই প্রধান উৎপাদন খাতটিকে স্তব্ধ করে দিতে চায়। সকল ষড়যন্ত্র রুখে দিতে আমরা সবাই এ ব্যাপারে ঐক্যবদ্ধ আছি।

বাংলাদেশ লবণ পরিষদের সভাপতি মোস্তফা কামাল চৌধুরী রাইজিংরিডিকে জানান, দেশের এই প্রধান খাতটিকে বাঁচিয়ে রাখতে যেখানে ন্যায্য মূল্য নিশ্চিত করা প্রয়োজন, সেখানে তা না করে লবণ আমদানির সিদ্ধান্ত কোন মতেই মেনে নেওয়া যায় না।

ইতোমধ্যে কয়েকবার লবণ আমদানীর ষড়যন্ত্র ব্যর্থ হওয়ার পর এখন আবার সিদ্ধান্ত নিয়েছে। এ ষড়যন্ত্রকে আমরা রুখে দিতে চাই। বিষয়টি লবণ পরিষদের পক্ষ থেকে প্রধানমন্ত্রী ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অবহিত করা হয়েছে।


রাইজিংবিডি/এলএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়