ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ফেসবুকের বন্ধু কী সত্যিকারের বন্ধু

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১১, ২৫ জানুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফেসবুকের বন্ধু কী সত্যিকারের বন্ধু

প্রতীকী ছবি

ডেস্ক নিউজ : বন্ধু। ছোট্ট একটি শব্দ। শব্দটি ছোট হলেও আমাদের জীবনে এর প্রভাব অনেক। বন্ধু মানেই যার সাথে মনের সব কথাগুলো বলা যায়। তবে নিজের কথাগুলো বন্ধুকে বলার আগে অবশ্যই আপনাকে নিশ্চিত হতে হবে যে সে সত্যিকার অর্থেই আপনার বন্ধু কিনা। এখনতো ফেসবুকে বন্ধুর অভাব নেই। বলতে গেলে ফেসবুক ছাড়া সবার জীবন অসম্ভব। অনেকেই আছেন যারা প্রতিদিন ফেসবুকে না যেতে পারলে নিজেকে অসহায় ভাবেন। কিন্তু কখনো কী ভেবেছেন, ফেসবুকের বন্ধু কী সত্যিকারের বন্ধু ?

 

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, ফেসবুকে হাজার হাজার বন্ধুদের মধ্যে মাত্র ৪ থেকে ৫ জন বন্ধু আপনার খারাপ সময় আপনাকে সাহায্য করবে।ভারতীয় সংবাদ মাধ্যম জিনিউজ এ তথ্য প্রকাশ করেছে।  বাকিরা আপনার ছবিতে লাইক এবং কমেন্ট পর্যন্তই আটকে থাকবে। এমনকি এই হাজার হাজার বন্ধুদের সঙ্গে নিজের মনের কথা শেয়ার করতে হয়ত আপনারও ভালো লাগবে না।

 

গবেষকরা জানিয়েছেন, গড়ে ১৫০ জনের মধ্যে মাত্র ২৭ শতাংশ মানুষ সত্যিকারের বন্ধু হয়। অনেক সময় আবার জাল প্রোফাইল তৈরি করে বন্ধুত্ব পাতানোর চেষ্টা করে। কিন্তু এই সামাজিক মাধ্যমে বন্ধুত্বের মানেই হয়ত সবাই ভুলে গেছে। যুক্তরাজ্যের বিজ্ঞানী ডানবার বলেন, আমাদের গড়ে ৫ জন ঘনিষ্ঠ বন্ধু, ১৫ জন সেরা, ৫০ জন ভালো এবং ১৫০ জন সাধারণ বন্ধু থাকতে পারে। এর বাইরে ৫০০ জন থাকতে পারে জানাশোনা, ১ হাজার ৫০০ জন একবার দেখার মানুষ। তাহলে সব মিলিয়ে দাঁড়াল বন্ধু থাকতে পারে ২২০ জন, পরিচিতসহ থাকতে পারে ২ হাজার ২০০ জন। এর বাইরে আর কাউকে ধারণ করা কারও মস্তিষ্কের পক্ষে সম্ভব নয়।

 

সূতরাং ফেসবুকে আপনার হাজার হাজার বন্ধু থাকলেও সত্যিকারের বন্ধু কজনা এবার ভাবতে পারেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ জানুয়ারি ২০১৬/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়