ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

অ্যাপে অভিভাবক জানবে সন্তানের অবস্থান

আরিফ সাওন/ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৩, ২১ অক্টোবর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অ্যাপে অভিভাবক জানবে সন্তানের অবস্থান

নিজস্ব প্রতিবেদক : সন্তান স্কুলে গেল কিনা বা কখন স্কুলে পৌঁছাল, কখন স্কুল থেকে বের হলো- এসব তথ্য তাৎক্ষণিকভাবেই জানতে পারবেন অভিভাবক।

 

এ ছাড়া গাড়ি কোথায় আছে তার ভিডিও দেখা যাবে ঘরে বসে। বাসায় না থাকলে বাসার সামনে কেউ আসলে তার ছবিও চলে আসবে ঘরের মালিকের মোবাইলে। এমন অ্যাপ বাজারে ছাড়ার জন্য প্রস্তুত সেবা টেকনোলেজিস।

 

রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ডিজিটাল ওয়ার্ল্ড মেলায় চার নম্বর হলে রয়েছে সেবা টেকনোলেজিসের স্টল।

 

সেবা টেকনোলেজিসের প্রোডাক্ট ম্যানেজার ফারহান ইসলাম বলেন, সন্তানের নিরাপত্তার জন্য অ্যাপ করা হয়েছে। যেমন স্টুডেন্ট সেফটি, জিইও লোকেশন ট্র্যাকিং, রিয়েলটাইম অ্যালার্ট, অটোমেটিক অ্যাটেডেস্ট, ভেইক্যাল টেলিমেটিক ফর স্কুলবাস।

 

তিনি বলেন, স্কুলে একটি সিস্টেম থাকবে। যেখানে শিক্ষার্থীর ডাটা এন্ট্রি করা থাকবে। যদি শিক্ষার্থী স্কুলে না আসে তাহলে তা অ্যাপের মাধ্যমে জেনে যাবেন অভিভাবক। সন্তানদের স্কুল ব্যাগে আরএফআইডি লাগানো হবে। যার কারণে জানা যাবে সন্তান কখন কোথায় আছে। অমেরিকাতে একটি স্কুলে এই পদ্ধতি চালু আছে। বাংলাদেশেও বাজারজাত করার জন্য প্রস্তুত রয়েছে সেবা টেকনোলেজিস।

 

ভেইক্যাল ট্রাকিং সিস্টেসে জানা যাবে গাড়ির অবস্থান। গাড়িতে গোপনে একটি জিপিএস ডংগল লাগিয়ে দেওয়া হবে। গাড়ি ছিনতাই হলেও ওই ডিভাইসের মাধ্যমে জানা যাবে গাড়িটি কোথায় আছে। এছাড়া ব্যক্তিগত চালক কোথায় আছে, বাসায় বসে সফটওয়্যারে ধারণ করা ভিডিওর মাধ্যমে দেখা যাবে সেই রাস্তা।

 

তিনি আরো বলেন, আপনি বাসায রইলেন না। কিন্তু কেউ একজনে আপনার কাছে আসল। আপনার দরজার সামনে দাঁড়ালেই মূহুর্তের মধ্যে তার ছবি চলে আসবে আপনার মোবাইলে। আপনি দেখতে পাবেন কে আছে আপনার বাসার সামনে।

 

তিনি বলেন, এইসব কিছুকে সারাউন্ড সেফটি সিস্টেম বলা হয়। সেবা টেকনোলজিস ডেসকারা নামে একটি রিনাউনস ইআরপি সোলশন নিয়ে এসেছে। এটি হচ্ছে একটি ক্লাউড বেস স্যলুশন। সেবা টেকনোলজির ওয়েবসাইট www.shebatech.com.bd এ বিস্তারিত জানা যাবে।

 

বুধবার থেকে আইসিসিবিতে শুরু হয় তিন দিনব্যাপী ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬।

 

মেলার আয়োজন করে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ। সহআয়োজক বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ অক্টোবর ২০১৬/আরিফ সাওন/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়