ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘প্রশাসন সরকার প্রধানের চেয়ে শক্তিশালী নয়’

এমএ খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩০, ২৩ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘প্রশাসন সরকার প্রধানের চেয়ে শক্তিশালী নয়’

নিজস্ব প্রতিবেদক : অবৈধ ইটভাটা উচ্ছেদ, ফসলের জমি রক্ষা করতে চাইছেন সরকার প্রধান। কিন্তু প্রশাসন সেটা অগ্রাহ্য করছে। প্রসাশন সরকার প্রধানের  চেয়ে শক্তিশালী নয়।

 

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক নাগরিক সমাবেশে এমন অভিযোগ করেছেন বিশিষ্ট কলামিস্ট ও গবেষক সৈয়দ আবুল মকসুদ। সমাবেশের আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন ও গ্রীন ভয়েস সংগঠন । টাঙ্গাইল জেলার ভূয়াপুর পৌরসভায় মেসার্স আখি ব্রিকস ইটভাটার সকল নির্মাণ কার্যক্রমের বন্ধের দাবিতে সমাবেশের আয়োজন করা হয়।

 

আবুল মকসুদ বলেন, বাংলাদেশ সরকার অনেক আগে থেকেই অবৈধ ইটভাটা উচ্ছেদ, ফসলের জমি রক্ষার উদ্যোগ নিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারবার বলেছেন কৃষি জমি নষ্ট করে ইট ভাটা বা শিল্প কল-কারখানা স্থাপন করা যাবে না। কিন্তু সেখানে দেখা যাচ্ছে টাঙ্গাইলে আখি ব্রিকস নামে একটি কোম্পানি প্রশাসনের অনুমতি নিয়ে অবৈধভাবে ইটভাটা করে তা চালু করেছে। এজন্য আমি প্রসাশনকে সমানভাবে দায়ী করব। কারণ সেখানকার দেখভাল করার দায়িত্ব পৌরসভার, ওয়ার্ড কাউন্সিলারের, জেলা প্রশাসন এবং পুলিশ প্রশাসনের। কোম্পানিটি যেমন অপরাধী যে প্রশাসন অনুমতি দিয়েছে তারাও সমান অপরাধী। অবিলম্বের তিনি এটি বন্ধের আহবান জানান।

 

একই সাথে সারাদেশে গড়ে ওঠা অবৈধ ইটভাটা বন্ধের দাবি জানান তিনি। অন্যথায় আগামি ১ জানুয়ারির পর থেকে পরিবেশ আন্দোলন নিয়ে কাজ করা সংগঠনগুলো বিভিন্ন কর্মসূচী দিতে বাধ্য হবে বলে জানান তিনি।

 

তিনি বলেন, অবৈধ ইটভাটা উচ্ছেদ, ফসলের জমি রক্ষায় সরকারকে উদ্যোগ নিতে হবে। সরকার প্রধান নিজে চাইছেন কিন্তু প্রশাসন সেটা অগ্রাহ্য করছে। প্রসাশন সরকার প্রধানের  চেয়ে শক্তিশালী নয়।

 

১ জানুয়ারির আগে সেখান থেকে ইটভাটা সরিয়ে নেওয়ার আহবান জানান তিনি।

 

সমাবেশে বাপার যুগ্ম সম্পাদক শরীফ জামিল, আহবায়ক মিহির বিশ্বাস, হুমায়ন কবীর প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ ডিসেম্বর ২০১৬/এমএ খান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়