ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

পদ্মা সেতু রেল প্রকল্প

ক্ষতিগ্রস্তদের আয় বৃদ্ধি কর্মসূচির চুক্তি

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৩, ৩০ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্ষতিগ্রস্তদের আয় বৃদ্ধি কর্মসূচির চুক্তি

নিজস্ব প্রতিবেদক : পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প বাস্তবায়নে ভূমি অধিগ্রহণ ও স্থানান্তরের কারণে ক্ষতিগ্রস্তদের জন্য জীবিকায়ন ও আয় বৃদ্ধিমূলক কর্মসূচি পরিচালনা করবে সরকার। এ লক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনীর কনস্ট্রাকশন সুপারভিশন কনসালট্যান্ট (সিএসসি) এবং বেসরকারি সংস্থা ডরপের মধ্যে চুক্তি হয়েছে।

এর মাধ্যমে ঢাকা থেকে ভাঙ্গা হয়ে যশোর পর্যন্ত পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প বাস্তবায়নে ভূমি অধিগ্রহণ ও স্থানান্তরের কারণে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পুনর্বাসন, জীবিকায়ন ও আয় বৃদ্ধিমূলক কর্মসূচি পরিচালিত হবে।

সোমবার ঢাকা সেনানিবাসে, সিএসসির পক্ষে ভূমি অধিগ্রহণ ইনচার্জ কর্নেল নূর-ই-আলম মো. যোবায়ের সারোয়ার এবং ডরপের পক্ষে এর প্রধান নির্বাহী কর্মকর্তা এ এইচ এম নোমান চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে জানানো হয়, ঢাকা থেকে মাওয়া হয়ে ভাঙ্গা পর্যন্ত প্রথম ধাপে প্রকল্পে ৮২.৩৫ কিলোমিটার রেলপথের জমিতে ৩ হাজার ৫৪৮ পরিবার রয়েছে। প্রকল্পটিতে ৩৫৮.৪১ হেক্টর জমি অধিগ্রহণ করা হবে। ২০২১ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে কাজ চলছে। চুক্তি অনুযায়ী প্রকল্প এলাকায় ক্ষতিগ্রস্তদের আর্থ-সামাজিক অবস্থা জরিপসহ, জেলা প্রশাসন কর্তৃক প্রদত্ত নগদ ক্ষতিপূরণ প্রাপ্তিতে সহায়তা, ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন এবং দুস্থ ও দরিদ্রদের জীবিকায়ন পুনঃস্থাপন প্রশিক্ষণ সহায়তা দেওয়া হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মেজর জেনারেল আবু সাঈদ মো. মাসুদ, ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল মুকিম সরকার, ব্রিগেডিয়ার জেনারেল আবুল কাশেম মো. ফজলুল কাদের, ব্রিগেডিয়ার জেনারেল মো. আবুল কালাম আজাদসহ অন্যান্য ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা, ডরপের চেয়ারম্যান ও প্রাক্তন অতিরিক্ত সচিব মো. আজহার আলী তালুকদার, পরিচালক (প্রোগ্রাম) সুলতান মাহমুদ, পরিচালক (অর্থ ও প্রশাসন) মো. হায়দার আলী খান উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/৩০ জানুয়ারি ২০১৭/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়