ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শাবির সাতাশে পা

রফিকুল ইসলাম কামাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৪, ১৩ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শাবির সাতাশে পা

রফিকুল ইসলাম কামাল, সিলেট : ২৭ বছরে পা রেখেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি)। যাত্রা শুরু হয়েছিল ১৯৯১ সালের ১৩ ফেব্রুয়ারি। এ উপলক্ষে বসন্তের বাসন্তী উৎসবে শাবিতে আজ অন্যরকম আবহ।

৩২০ একর জমিতে ৩টি বিভাগে ১২০ জন শিক্ষার্থী নিয়ে পথচলা শুরু শাবির। বর্তমানে ২৬টি বিভাগে ১০ হাজারের বেশি শিক্ষার্থী দেশের স্বনামধন্য এ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত।

দীর্ঘ এ পথপরিক্রমায় শাবির অর্জনের ঝুলিতে জমা হয়েছে অনেক কিছুই। দেশের প্রথম সার্চ ইঞ্জিন ‘পিপীলিকা’ উদ্ভাবিত হয়েছে শাবিতে। দেশের প্রথম ডিজিটাল ক্যাম্পাস হওয়ার পথে শাবিতে ভর্তি কার্যক্রম চলে মোবাইলে, পুরো ক্যাম্পাসে রয়েছে ওয়াইফাই, নিরাপত্তায় রয়েছে শতাধিক সিসিটিভি।

দেশে ড্রোন তৈরির যাত্রা শুরু হয় শাবিতে। গবেষণার কাজে সহায়তার জন্য ইন্টিলিজেন্ট লেজার কন্ট্রোলার, ফিল্টার মেমব্রেন টেকনোলজির মাধ্যমে সমুদ্রের পানি বিশুদ্ধকরণ ও রেইন ওয়াটার হার্ভেস্টিং, ন্যানো টেকনোলজিকে কাজে লাগিয়ে স্বল্পব্যয়ে সহজলভ্য উপাদান থেকে বিভিন্ন ধরনের আস্তরণ তৈরি এবং দেশের প্রথম সোশ্যাল ইন্টারেকশন রোবট তৈরি হয়েছে শাবিতে।

 


শাবির শিক্ষার্থীরা দেশ-বিদেশের সুনামধন্য প্রতিষ্ঠানে কাজ করে উজ্জ্বল করছেন প্রতিষ্ঠানটির মুখ। এমনকি বিশ্বখ্যাত প্রতিষ্ঠান গুগলেও কাজ করছেন শাবির শিক্ষার্থী।

তবে নানা অর্জনের মধ্যেও রয়েছে না পাওয়ার বেদনা। ছয়টি পঞ্চবার্ষিকীর অধীনে শিক্ষার্থীদের জন্য পরিমিত আবাসন, সিনেট হল, বিজ্ঞান কারখানা, প্রজেক্ট অফিস, সুইমিংপুল, বিনোদন কেন্দ্র, বৈদ্যুতিক সাবস্টেশন, স্টেডিয়াম প্রভৃতি হওয়ার কথা থাকলেও হয়নি এখনো।

সামগ্রিক বিষয়ে শাবির উপাচার্য অধ্যাপক ড. আমিনুল হক ভুঁইয়া বলেন, ‘দীর্ঘ পথ পেরিয়ে শাবি ২৭ বছরে পা রাখছে। এটা আমাদের জন্য অনেক বেশি আনন্দ ও গৌরবের। এ পথচলায় আমাদের অনেক অর্জন রয়েছে, সাথে আছে কিছু কিছু হতাশাও। তবে হতাশাগুলো থাকবে না। শাবির জন্য আগামীতে বেশ কয়েকটি প্রজেক্ট আসছে। যেগুলো বাস্তবায়িত হলে সমস্যার সমাধান হবে।’

 

 

রাইজিংবিডি/সিলেট/১৩ ফেব্রুয়ারি ২০১৭/কামাল/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়