ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বইমেলায় রেজা ঘটকের তিনটি বই

অহ নওরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪৯, ২০ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বইমেলায় রেজা ঘটকের তিনটি বই

সাংস্কৃতিক প্রতিবেদক : অমর একুশে বইমেলা ২০১৭-তে কথাসাহিত্যিক ও নির্মাতা রেজা ঘটকের তিনটি বই প্রকাশিত হয়েছে।

বইগুলো হল ঐতিহাসিক উপন্যাস ‘বসনা’, প্রবন্ধের বই ‘ফিদেল দ্য গ্রেট কমরেড’ এবং গল্প সংকলন ‘গল্পেশ্বরী’

ঐতিহাসিক উপন্যাস ‘বসনা’ প্রকাশিত হয়েছে বিদ্যাপ্রকাশ থেকে। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

বইটি সম্পর্কে লেখক রেজা ঘটক বলেন, ‘১৯৯২ সালে যখন বসনিয়া যুদ্ধ শুরু হয়, তখন আমি অনার্স ফাইনাল ইয়ারের ছাত্র। তখন বসনিয়া যুদ্ধের খবরাখবর শুনে ও পত্রিকা পড়ে ডায়েরিতে নোট টুকে রাখতাম। বসনিয়া যুদ্ধের প্রতিটি ঐতিহাসিক ঘটনা পরম্পরা আমার ডায়েরিতে এখনো লিপিবদ্ধ আছে। ২০১০ সালে আমি বসনিয়া যুদ্ধ, স্বাধীনতা সংগ্রাম ও যুদ্ধকালীন সময়ের বাস্তব চিত্র নিয়ে এই ঐতিহাসিক উপন্যাস লেখা শুরু করি।

তিনি আরো বলেন, লিখতে শুরু করেই টের পাই এই যুদ্ধ গোটা পূর্ব ইউরোপে একটি জটিল সমীকরণে বাধা। সেই জটিল সমীকরণ বুঝতে এবং যুদ্ধের প্রতিটি ঘটনা পরম্পার পেছনের কলকবজা বুঝতে আমি বসনিয়া যুদ্ধের ওপর কয়েকশ ডকুমেন্টারি, কয়েক হাজার নিবন্ধ, পেপার ক্লিপ, এবং বসনিয়া যুদ্ধ সরাসরি ফেস করেছে এমন একটি পরিবার থেকে নানাভাবে তথ্য সংগ্রহ করি।

ইউরোপীয় ইউনিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়ার স্বার্থ এবং বসনিয়ান সার্ব, ক্রোয়াট ও মুসলিমদের ত্রিপক্ষীয় এই জটিল যুদ্ধের খুঁটিনাটি আমি নিজের মত বিশ্লেষণ করে প্রকৃত সত্য ইতিহাস সন্ধান করার প্রয়াস নিয়েছি। আমার উপন্যাসে গোটা বলকান যুদ্ধের জটিল সমীকরণ বোঝার জন্য সব ধরনের মালমশলা আমি ব্যবহার করেছি। উপন্যাসের সকল চরিত্রই বাস্তব। এখানে কল্পনার কোনো ঘটনা সংযোজন করা হয়নি।

রেজা ঘটক বলেন, যারা বসনিয়া যুদ্ধ নিয়ে এবং গোটা পূর্ব ইউরোপের পেটের ভেতরে এক-টুকরো মুসলিম সংখ্যাগরিষ্ঠ বসনিয়ার স্বাধীনতা কীভাবে আসলো, কী ত্যাগ ও কৌশলে বসনিয়া স্বাধীনতা অর্জন করল, ভালো করে বুঝতে চান, সে সকল পাঠকের জন্য আমার ‘বসনা’ উপন্যাসটি। উপন্যাসটি লিখতে আমার ছয় বছরের বেশি সময় লেগেছে।

শ্রাবণ প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে রেজা ঘটকের প্রবন্ধের বই ‘ফিদেল দ্য গ্রেট কমরেড’। বইটির প্রচ্ছদ করেছেন রবীন আহসান।

ক্যারিবিয়ান সাগরে একটি লিটল আইল্যান্ড কিউবা। স্পেনের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর ছোট্ট দেশটি ছিল মার্কিন পুতুল সরকারের অধীন। মার্কিন সমর্থনপুষ্ট জেনারেল ফালজেন্সিও বাতিস্তা সরকারের বিরুদ্ধে পাঁচ বছর পাঁচ মাস ছয় দিনের এক ঐতিহাসিক রক্তক্ষয়ী বিপ্লবে নেতৃত্ব দিয়ে ১৯৫৯ সালের ১ জানুয়ারি কিউবাকে পুরোপুরি স্বাধীনতা এনে দেন মহান বিপ্লবী কমরেড ফিদেল ক্যাস্ত্রো। যে কারণে মার্কিন সরকারের কাছে ফিদেল ক্যাস্ত্রো ও কিউবান বিপ্লব একটি পরাজয়ের নাম। তাই মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ কমরেড ফিদেল ক্যাস্ত্রোকে হত্যা করার জন্য মোট ৬৩৮ বার চেষ্টা চালিয়েও শেষ পর্যন্ত ব্যর্থ হয়েছে। যদিও কিউবান বিপ্লবকে নস্যাৎ করার জন্য এখনো মার্কিন যুক্তরাষ্ট্রে অ্যান্টি কিউবান রেভল্যুশনারি গ্রুপ অ্যাক্টিভ রয়েছে।

মহান বিপ্লবী কমরেড ফিদেল ক্যাস্ত্রোর প্রধান নিরাপত্তা কর্মকর্তা ছিলেন ফাবিয়ান স্কালান্তে। কমরেড ফিদেলকে সিআইএর ৬৩৮টি হত্যা চেষ্টাকে ব্যর্থ করার পেছনে সবচেয়ে শক্তিশালী ভূমিকা ছিল এই স্কালান্তের। সিআইএর সেই ৬৩৮টি হত্যা প্রচেষ্টা স্কালান্তে নিজের লেখা চারটি বইতে প্রকাশ করেছেন। ফিদেলকে হত্যা করার সিআইএর ৬৩৮ বারের চেষ্টাকে নিয়ে বিবিসির চ্যানেল ফোর একটি ডকুমেন্টারি নির্মাণ করেছে। কমরেড ফিদেলকে হত্যা প্রচেষ্টার সেই সকল ঘটনা পরম্পরার একটি সংক্ষিপ্ত প্রকাশ রয়েছে এই 'ফিদেল দ্য গ্রেট কমরেড' বইটিতে।

পাশাপাশি এই বইতে কমরেড ফিদেলের সঙ্গে কিউবার স্বাধীনতা সংগ্রামের মহান বিপ্লবী হোসে মার্তি, বিপ্লবী কমরেড আর্নেস্ট্রো চে গুয়েভারা, বঙ্গবন্ধু শেখ মুজিব প্রসঙ্গসহ কিছু ঘটনা রয়েছে এতে।

গল্প সংকলন ‘গল্পেশ্বরী’ প্রকাশিত হয়েছে সব্যসাচী থেকে। এর প্রচ্ছদ করেছেন শিল্পী চারু পিন্টু।

‘গল্পেশ্বরী’ রেজা ঘটকের ষষ্ঠ গল্প সংকলন। এতে মোট সাতটি গল্প রয়েছে। এ সম্পর্কে লেখক বলেন, ‘যারা আমার গল্প সম্পর্কে জানে, তাদের নিশ্চয়ই আমার গল্পের বইটি ভালো লাগবে। যারা আমার গল্প এখনো পড়েননি, তাদের জন্য আমি গল্পের বইটি সংগ্রহ করার অনুরোধ করছি’।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ ফেব্রুয়ারি ২০১৭/অহ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়