ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

একুশ সুখের নয়, শোকের : রত্না

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৭, ২১ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
একুশ সুখের নয়, শোকের : রত্না

রত্না

আমিনুল ইসলাম শান্ত : ‘ছোটবেলার একুশ মানে মনে হতো এটি সুখের কোনো দিন। এদিন শহীদ মিনারে ফুল দিতাম। ছুটাছুটি করতাম। এভাবে দিনটি তখন উপভোগ করতাম। কিন্তু এই দিনের তাৎপর্য তখন উপলদ্ধি করতে পারতাম না।’ একুশের দুপুরে রাইজিংবিডির সঙ্গে আলাপকালে একুশে ফেব্রুয়ারি নিয়ে ছোটবেলার অনুভূতি এভাবেই ব্যক্ত করেন চিত্রনায়িকা রত্না।  

সময় গড়িয়েছে। বোধ আর উপলদ্ধিতে এসেছে পূর্ণতা। একুশ যে কতটা ত্যাগের তা এখন গভীরভাবে ভাবিয়ে তুলে এই অভিনেত্রীকে। এ প্রসঙ্গে রত্না আরো বলেন, ‘ছোটবেলায় একুশের মানে বুঝতাম না কিন্তু এখন অনুভব করতে পারি, একুশ সুখের নয়, শোকের দিন। এই যে বাংলা ভাষায় আপনার সঙ্গে কথা বলছি- এটা অন্যরকম একটি অনুভূতি। যা ছোটবেলায় হতো না। এখন গভীরভাবে হৃদয়কে নাড়িয়ে যায়।’

‘প্রত্যেক ২১ ফেব্রুয়ারিতে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে যাই। কিন্তু আমি একটু অসুস্থ, তাই আজ যেতে পারিনি। আর সম্মান করার মতো একজন ব্যক্তি আমার ঘরে রয়েছেন। তিনি আমার বাবা। তিনি একজন মুক্তিযোদ্ধা। আমাদের বিশেষ দিনগুলো সব সময়ই আব্বুর সাথে কাটাতে চাই। যে কজন ভাষা সৈনিক বেঁচে আছেন তাদের পাশাপাশি শহীদ ভাষা সৈনিকদের প্রতি জানাই গভীর শ্রদ্ধা।’ বলেন রত্না।

কিছুদিন আগে এলএলবি ডিগ্রি লাভ করেছেন রত্না। এখন অ্যাডভোকেটশিপের জন্য পরীক্ষা দিবেন। এজন্য পড়াশোনা নিয়েই বেশি ব্যস্ত সময় পার করছেন তিনি। আইনজীবী হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার জন্যই মূলত অ্যাডভোকেটশিপ নিবেন। তারপর কোর্টে নিয়মিত হওয়ার ইচ্ছে রয়েছে বলেও জানান এই অভিনেত্রী।

পড়াশোনার পাশাপাশি সরকারী অনুদানে নির্মিতব্য ‘কাসার থালায় রুপালি চাঁদ’ সিনেমার শুটিং চালিয়ে যাচ্ছেন রত্না। তার অংশের শুটিং প্রায় শেষ। একটি গানের শুটিং বাকি আছে। খুব শিগগিরই এ গানের শুটিংয়ে অংশ নিবেন বলেও জানান রত্না।



রাইজিংবিডি/ঢাকা/২১ ফেব্রুয়ারি ২০১৭/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়