ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘ডুব’ নিয়ে কোনো কিছু পরিষ্কার নয় : গুলজার

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৩৯, ২৬ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ডুব’ নিয়ে কোনো কিছু পরিষ্কার নয় : গুলজার

ছবির কোলাজ

রাহাত সাইফুল : ‘কারো জীবনী নিয়ে সিনেমা নির্মাণ করতে হলে অবশ্যই তার পরিবারের অনুমতি নিতে হবে। যদি নির্মাতা অস্বীকার করেন তিনি বায়োপিক নির্মাণ করেননি তবে অনুমতির প্রয়োজন নেই।’ ‘ডুব’ বিতর্কে রাইজিংবিডির সঙ্গে আলাপকালে এসব কথা বলেন বাংলাদেশ সেন্সর বোর্ডের সদস্য ও পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার।

মোস্তফা সরয়ার ফারুকী নির্মাণ করেছেন ‘ডুব’ শিরোনামের সিনেমা। এটি জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনী অবলম্বনে তৈরি করা হয়েছে বলে দাবি করেছেন হুমায়ূনপত্নী মেহের আফরোজ শাওন ও হুমায়ূন কন্যা শিলা। এ নিয়ে চলছে বিতর্ক।

প্রিভিউ কমিটির সদস্য মুশফিকুর রহমান গুলজার রাইজিংবিডিকে বলেন, ‘ডুব’ নিয়ে এখনো কোনো কিছু পরিষ্কার নয়। যিনি এটা নির্মাণ করেছেন এবং গল্প লিখেছেন তিনি যতক্ষণ পর্যন্ত স্বীকার না করছেন ততক্ষণ পর্যন্ত এটাকে বায়োপিক বলা যাচ্ছে না। রোকেয়া প্রাচী যদি বলে থাকেন, সে গুলতেকিনের চরিত্রে অভিনয় করেছেন। তবে আমার প্রশ্ন তিনি না জেনে, অনুমতি না নিয়ে অভিনয় করলেন কেন? যেহেতু এতে হুবহু কোনো নাম নেই, তাই এখনি কিছু বলতে পারছি না। যুক্তিতর্ক অনেক করাই যায়। তবে এটাকে কোনো স্কেলে ফেলা যায় না। সিনেমাটি আবারও সবাই দেখব এবং সবাই মিলে একটা মতামত দেব।’

বেশ কিছু দিন আগে ‘ডুব’ সিনেমার শুটিং শেষ হয়েছে। মুক্তির জন্য সব প্রস্তুতিও প্রায় শেষ। গত বছরের ৪ নভেম্বর কলকাতার একটি শীর্ষ দৈনিক ‘হুমায়ূন আহমেদের চরিত্রে ইরফান? কিন্তু এত লুকোছাপা কেন’ শিরোনামে প্রকাশিত একটি খবরে পাল্টে যায় দৃশ্যপট। তারপর বিভিন্ন সংবাদমাধ্যমে উঠে আসে ‘ডুব’ সিনেমাটি হুমায়ূন আহমেদের বায়োপিক। এতে পরিবারের কারো অনুমতি নেওয়া হয়নি। এদিকে পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী বলেছেন, ‘এটা হুমায়ূন আহমেদের বায়োপিক নয়।’

‘ডুব’ সিনেমার ইংরেজি নাম ‘নো বেড অব রোজেস’। এ সিনেমার মাধ্যমে প্রথম বাংলাদেশের কোনো সিনেমায় অভিনয় করলেন বলিউডের জনপ্রিয় অভিনেতা ইরফান খান।  এ ছাড়া এতে অভিনয় করেছেন ভারতের  ব্রাত্য বসু, পর্ণো মিত্র। বাংলাদেশের রোকেয়া প্রাচী, নাদের চৌধুরী, নুসরাত ইমরোজ তিশা।

সিনেমাটি বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে যৌথভাবে প্রযোজনা করছে ভারতের এসকে মুভিজ ও ইরফান খানের প্রযোজনা প্রতিষ্ঠান আইকে কোং।




রাইজিংবিডি/ঢাকা/২৬ ফেব্রুয়ারি ২০১৭/রাহাত/শান্ত/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়