ঢাকা, শনিবার, ১৬ বৈশাখ ১৪২৪, ২৯ এপ্রিল ২০১৭
Risingbd
সর্বশেষ:

দেশ বিভাগের যন্ত্রণা নিয়ে ‘মাটি’

কেএমএ হাসনাত : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-২০ ১০:২৪:০১ এএম     ||     আপডেট: ২০১৭-০৩-২০ ২:২১:৫৭ পিএম

কে এম এ হাসনাত : ১৯৪৭ সালে দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে তিন ভাগে বিভক্ত হয় ভারতবর্ষ।

পৃথিবীর ইতিহাসে আর কোথাও এমনটি হয়েছে কি না, জানা নেই। সম্পূর্ণ রাজনৈতিক এবং ধর্মীয় অনুভূতিকে উসকে দিয়ে যুগ যুগ ধরে সহাবস্থানকারী মানুষগুলোকে এক অমানবিক পরিস্থিতির মুখে ঠেলে দেওয়া হয়। এক সময়ের বন্ধু-আপনজন আর প্রতিবেশীরা হয়ে ওঠে প্রতিহিংসাপ্রবণ আর এর জের ধরে দ্বিধাবিভক্ত হয়ে পড়ে তারা। প্রিয় জন্মভূমির ‘মাটি’ ছেড়ে পাড়ি জমায় অনিশ্চয়তার পথে। তবু স্মৃতি বার বার পেছন টানে। এভাবেই একটি স্মৃতিময় গল্পকে উপজীব্য করে ভালবাসায় প্রকাশ পায় দুই বাংলার একজোড়া প্রেমিকের আর্তি।

‘মাটি’ একটি ছবির নাম। প্রেক্ষাপট- দেশভাগ। যেখানে বাংলাদেশের মেঘনা নামের একটি মেয়ের ভালবাসাকে কেন্দ্র করে গল্পটি এগিয়ে যাবে। আর এ চরিত্রে দেখা যাবে টলিউডের এ সময়ের জনপ্রিয় অভিনেত্রী পাওলি দামকে। গুরুত্বপূর্ণ অন্য দুটি চরিত্রে থাকছেন হলিউডের ‘লাইফ অব পাই’খ্যাত বলিউড অভিনেতা আদিল হুসাইন ও টলিউডের অপরাজিতা।

ছবির পরিকল্পনা ‘ভালো থেকো’খ্যাত চিত্রনাট্যকার লীনা গঙ্গোপধ্যায় ও পরিচালক শৈবাল ব্যানার্জী। ছবিতে সংগীত পরিচালনা করছেন দেবজ্যোতি মিশ্র। ক্যামেরায় শীর্ষ রায়।

এর আগে গল্পের তাগিদে চিত্রনাট্যকার লীনা গঙ্গোপধ্যায় এবং পরিচালক শৈবাল ব্যানার্জী বেশ ক’বার বাংলাদেশ ঘুরে গেছেন। গত ৯ মার্চ থেকে সিনেমাটির শুটিং কলকাতায় শুরু হয়েছে। আগামী ২১ মার্চ থেকে  বাংলাদেশে শুরু হবে।  শুটিং করতে ইতিমধ্যে সিনেমার পুরো টিম ঢাকায় এসে পৌঁছেছে। মানিকগঞ্জের বেশ কয়েকটি লোকেশনে শুটিং শেষে আগামী ২২ মার্চ টাঙ্গাইলের মির্জাপুরে শুটিং করবেন বলে চিত্রনাট্যকার জানিয়েছেন।

ছবির গল্প সম্পর্কে জানা যায়, মেঘনা কলকাতায় বসবাসকারী। যার দাদা ও বাবা দেশ ভাগের পর ১৯৫৫ সালে বাংলাদেশ থেকে কলকাতা চলে যান। চলে যাওয়ার সময় বাংলাদেশে তাদের পরিবারের অনেকেই থেকে যান। অতঃপর তার দাদা প্রতিজ্ঞা করেন দেশে ফিরে যাওয়ার। কিন্তু ভিসা জটিলতার কারণে তিনি আর ফিরতে পারেননি।

এদিকে পাওলির চরিত্র সম্পর্কে লীনা গঙ্গোপধ্যায় বলেন, ‘গল্পটা আরো বেগবান হয়, যখন শান্তি নিকেতনের ছাত্রী মেঘলার সঙ্গে জিনিয়ার পরিচয় ঘটে। জিনিয়া বাংলাদেশের একটি গ্রামের মেয়ে। জিনিয়া তখন তার বিয়েতে মেঘলাকে বাংলাদেশে যাওয়ার আমন্ত্রণ দেয়।’

পাওলি দাম সম্প্রতি বাংলাদেশের ‘সত্তা’ ছবিতে অভিনয় করেছেন। এতে তার বিপরীতে আছেন শাকিব খান। তারও আগে অভিনয় করেন যৌথ প্রযোজনার ‘মনের মানুষ’-এ।

হলিউডে ‘রোবোট টু’, ‘ফোর্স টু’, ‘কমান্ডো টু’র মত জনপ্রিয় সিনেমার পরে এবার বাংলা ছবিতে আদিল হুসাইন। সিনেমার গল্প প্রসঙ্গে এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘মাটি সিনেমার চিত্রনাট্যকার লীনা গঙ্গোপাধ্যায়ের কাছে চিত্রনাট্য শুনতে-শুনতে চোখে পানি এসে গিয়েছিল আমার। মনে হয়েছিল কোনো সত্যি ঘটনা শুনছি। অভিবাসনের গল্পে এমন আবেগ আর বাস্তবের মিলমিশ! এই ছবির সঙ্গে তখনই যুক্ত থাকতে চেয়েছিলাম।’

পাওলি দাম বলেন, ‘আজকের প্রজন্ম তার বেড়ে ওঠার শিকড় খুঁজতে গিয়ে কোথায় নিজেকেই খুঁজে পেল! এমনই এক অন্য রকম চরিত্রে অভিনয় করছি। আমার শেষ সিরিয়াল লীনাদির সঙ্গে। আর লীনাদি-শৈবালদার প্রথম ছবি আমার সঙ্গে। আমার চরিত্র মাটি খোঁজে। সেই মাটিতে প্রেমের গন্ধ। দিদিমার জমিদার বাড়িতে লুকিয়ে থাকা রক্ত আর হিংসারও খোঁজ করে সে। না থাক, বাকিটা না হয় পর্দায় দেখা যাবে।’




রাইজিংবিডি/ঢাকা/২০ মার্চ ২০১৭/হাসনাত/সাইফুল

Walton Laptop