ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

হলিউডের সেরা কৃষ্ণাঙ্গ অভিনেতা (প্রথম পর্ব)

রুহুল আমিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:০৪, ২৫ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হলিউডের সেরা কৃষ্ণাঙ্গ অভিনেতা (প্রথম পর্ব)

ছবির কোলাজ

রুহুল আমিন  : হলিউড হলো সেই চলচ্চিত্র ইন্ডাস্ট্রি যেখানে প্রত্যেক অভিনয়শিল্পীকে কঠোর পরিশ্রম করতে হয়। নিজের সেরাটা দিতে, নিজেদের সামর্থ্য প্রমাণের জন্য মন-প্রাণ উজার করে কাজ করেন তারা। পুরো হলিউড ইন্ডাস্ট্রিতে অসংখ্য প্রতিভাবান অভিনেতা-অভিনেত্রী রয়েছেন, যারা নিজেদেরকে পর্দায় খুব ভালোভাবে উপস্থাপন করে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছেন।

হলিউডে যে কেবল শেতাঙ্গদের রাজত্ব তা কিন্তু না, কৃষ্ণাঙ্গদেরও রাজত্ব আছে সেখানে। কৃষ্ণাঙ্গ অভিনেতারা নিজেদের মেধা ও অভিনয় প্রতিভা দিয়ে নিজেদের স্বাতন্ত্র্য জায়গা করে নিয়েছেন।

শিল্প সংস্কৃতিতে সাদা-কালো বলে বিভেদ করাটা বাজে ব্যাপার। তবে এটা ঠিক যে সাদা-কালোর হিসেবও কেউ কেউ করেন। হলিউড ইন্ডাস্ট্রিতে নিজেদের নাম সর্বোচ্চ পর্যায়ে নেওয়া কয়েকজন কৃষ্ণাঙ্গ অভিনেতাদের নিয়ে আমাদের আয়োজন।

মরগান ফ্রিম্যান : হলিউডে কৃষ্ণাঙ্গ অভিনেতাদের মধ্যে সেরার তালিকায় আর কেউ নয়, মরগান ফ্রিম্যান রয়েছেন শীর্ষে। যুক্তরাষ্ট্রের টেনেসিতে জন্মগ্রহণ করেন মরগান ফ্রিম্যান। মরগানকে হলিউডের অন্যতম সেরা খ্যাতিমান অভিনেতা বিবেচনা করা হয়। তিনি যে এর জন্য সম্পূর্ণ যোগ্য তা অভিনয় দিয়ে ইতোমধ্যে প্রমাণও করেছেন। বেশ কয়েকটি সিনেমায় তার অতুলনীয় অভিনয় পর্দায় তার উপস্থিতিকে স্মরণীয় করেছে। ‘মিলিয়ন ডলার বেবি’ সিনেমায় পার্শ্ব চরিত্রের জন্য অ্যাকাডেমি পুরস্কারসহ অভিনয় জীবনে বেশ কিছু পুরস্কার জিতেছেন তিনি। আর ‘দ্য শশাঙ্ক রিডেম্পশন’, ‘ইনভিকটাস’, ‘ড্রাইভিং মিস ডেইজি’সহ বেশ কয়েকটি সিনেমায় অভিনয় করে অস্কারের মনোনয়নও পেয়েছিলেন। তাকে নামজাদা অভিনেতা ছাড়াও হলিউডের সবচেয়ে বেশি পারিশ্রামিক পাওয়া অভিনেতা হিসেবে বিবেচনা করা হয়। আর তার অভিনীত সিনেমাগুলি ব্যবসা সফলও।

ডেনজেল ওয়াশিংটন : নিউইয়র্কে জন্মগ্রহণ করেন ডেনজেল ওয়াশিংটন। ডেনজেলকে বর্তমান সময়ে হলিউডের দ্বিতীয় সেরা কৃষ্ণাঙ্গ অভিনেতা বিবেচনা করা হয়। অভিনয় ক্যারিয়ারে তার বেশ কিছু প্রশংসিত চরিত্র রয়েছে, যার মাধ্যমে দর্শকদের মাঝে নিজের স্বাতন্ত্র্য একটি জায়গা করে নিয়েছেন। তিনি শুধু ভালো অভিনেতাই নন, দেখতে বেশ আকর্ষণীয় এবং ভালো আচার ব্যবহারের জন্য হলিউড ইন্ডাস্ট্রিতে তার পরিচিতি রয়েছে। সব কিছু মিলিয়ে তিনি কৃষ্ণাঙ্গ অভিনেতাদের মধ্যে বেশ শক্ত অবস্থানে রয়েছেন। ‘রিমেম্বার দ্য টাইটানস’, ‘আমেরিকান গ্যাংস্টার’, ‘হি গট গেম’, ‘ট্রেনিং ডে’, ‘ম্যান অন ফায়ার’, ‘ফিলাডেলফিয়া অ্যাজ ওয়েল অ্যাজ গ্রেট ডিবেটারস’র মতো সিনেমা তাকে হলিউড অভিনেতাদের মধ্যে অন্যতম সফল ও শক্তিমান অভিনেতায় পরিণত করেছে। তিনি কেবল ব্যবসায়ীকভাবেই সফল নন, সমালোচকদের কাছেও তার অভিনয় দক্ষতা প্রশংসা পেয়েছে। কাজের স্বীকৃতি হিসেবে গোল্ডেন গ্লোবের মতো মর্যাদপূর্ণ বেশ কয়েকটি পুরস্কার পেয়েছেন তিনি। আর পরিচালক হিসেবেও ২০০২ সালে অভিষেক হয় তার।

উইল স্মিথ : যুক্তরাষ্ট্রের পেনসেলভেনিয়ায় জন্মগ্রহণ করেন স্মিথ। তিনি শুধু হলিউডেই নয়, সারা বিশ্বে জনপ্রিয়। স্মিথকে বর্তমান সময়ে হলিউডের তৃতীয় সেরা কৃষ্ণাঙ্গ অভিনেতা বিবেচনা করা হয়। এ ছাড়া তাকে মার্কিন সিনেমা ইন্ডাস্ট্রির সর্বকালের সেরা কৃষ্ণাঙ্গ অভিনেতাদের একজন বিবেচনা করা হয়। বিশ্বে তার কোটি কোটি ভক্ত রয়েছে এবং তারা মনে করে এ অভিনেতার কাছে জাদু আছে। কারণ তিনি যে সিনেমায় অভিনয় করেন সে সিনেমাই বক্স অফিসে তুমুল জনপ্রিয় হয়। ‘পারস্যুয়েট অব হ্যাপিনেস’ সিনেমায় ছেলে জ্যাডেন স্মিথের সঙ্গে অভিনয় তার সিনেমার চরিত্রগুলোর মধ্যে স্মরণীয় বিবেচনা করা হয়। এই সিনেমাটিকে হলিউডের সেরা সিনেমাগুলোর একটিও বিবেচনা করা হয়। অন্য যে সব সিনেমায় স্মিথ নিজের যোগ্যতা প্রমাণ করেছেন এবং দর্শকদের হৃদয়ে স্থান করে নিয়েছেন সেগুলোর মধ্যে অন্যতম হলো – ‘ব্যাড বয়েজ’, ‘ইন্ডিপেন্ডেন্স ডে’, ‘ম্যান ইন ব্ল্যাক’, ‘আই অ্যাম লিজেন্ড’ ইত্যাদি। তাকে হলিউডের সবচেয়ে শক্তিমান অভিনেতা বিবেচনা করা হয়। ফোর্বস ম্যাগাজিনে বিশ্বের সবচেয়ে সফল ও লগ্নি ফেরত দেওয়া তারকা হিসেবে তার নাম এসেছে। তিনি ‘আলি’ সিনেমায় বক্সার মোহাম্মদ আলির চরিত্রে অভিনয় করেছেন।

ফরেস্ট হুইটেকার : যুক্তরাষ্ট্রের টেক্সাসে জন্মগ্রহণ করেন হুইটেকার। চরিত্রের সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়ার পারদর্শিতার জন্য তিনি সবচেয়ে বেশি পরিচিত। যেকোনো চরিত্রে তিনি খুব সহজে ঢুকে যান এবং সাবলীলভাবে উপস্থাপন করতে পারেন। হুইটেকারকে বর্তমান সময়ে হলিউডের চতুর্থ সেরা কৃষ্ণাঙ্গ অভিনেতা বিবেচনা করা হয়। সারা বিশ্বব্যাপী তার অসংখ্য ভক্ত অনুসারী আছে। অভিনয়ের স্বীকৃতি স্বরুপ পেয়েছেন অনেক পুরস্কার।পাশাপাশি সমালোচকদের বেশ প্রশংসাও কুড়িয়েছেন। ‘দ্য লাস্ট কিং অব স্কটল্যান্ড’ সিনেমায় অভিনয় তার জীবনের সবচেয়ে সেরা অভিনয় বিবেচনা করা হয়। তার অভিনীত শ্রেষ্ঠ সিনেমাগুলোর মধ্যে রয়েছে ‘প্লাটুন’, ‘বার্ড’, ‘গোস্ট ডগ: দ্য ওয়ে অব দ্য সাম্যুরাই’, ‘দ্য বাটলার’ ইত্যাদি। শুধু সিনেমাই নয়, তিনি টেলিভিশনেও অভিনয় করে থাকেন।

স্যামুয়েল এল জ্যাকসন : যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে জন্মগ্রহণ করেন স্যামুয়েল জ্যাকসন। তিনি শুধু হলিউড ইন্ডাস্ট্রিতেই না, সারা বিশ্বে জনপ্রিয়। তিনি বর্তমান সময়ে হলিউড ইন্ডাস্ট্রিতে কৃষ্ণাঙ্গদের মধ্যে পঞ্চম সেরা অভিনেতা। হলিউড ইন্ডাস্ট্রিতে তার অবদান বলে শেষ করা যাবে না। তিনি এই পর্যন্ত একশর বেশি সিনেমায় গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন। ভিন্ন ভিন্ন চরিত্রে অভিনয় করে ইতিমধ্যে নিজের মেধা ও মননের পরিচয় দিয়েছেন। আর হলিউডের সব অভিনেতা-অভিনেত্রীদের মধ্যে নিজের স্বাতন্ত্র্য জায়গাও করে নিয়েছেন। শক্তিমান এই অভিনেতার অভিনীত সিনেমাগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- ‘প্যাট্রিয়ট গেমস’, ‘জঙ্গল ফিভার’, ‘আমোস অ্যান্ড অ্যান্ড্রু’, ‘জুরাসিক পার্ক’, ‘পাল্প ফিকশন’, ‘আনব্রেকেবল’ ইত্যাদি।

সূত্র : টেনিসসাইডার ডটকম

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ মার্চ ২০১৭/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়