ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সত্যেন সেন গণসংগীত উৎসব শুরু হচ্ছে বিকেলে

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০৬, ২৮ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সত্যেন সেন গণসংগীত উৎসব শুরু হচ্ছে বিকেলে

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে শুরু হতে যাচ্ছে তিন দিনব্যাপী ‘অষ্টম সত্যেন সেন গণসংগীত উৎসব ও জাতীয় গণসংগীত প্রতিযোগিতা’।

‘আমার লড়াই আমার গান, উঠবে জেগে সর্বপ্রাণ’ মর্মবাণীকে উপজীব্য করে মঙ্গলবার বিকেল ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে এ উৎসব আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গণসংগীত শিল্পী রথীন্দ্রনাথ রায়। উৎসবের আয়োজন করছে উদীচী শিল্পীগোষ্ঠী।

উৎসবে দেশ-বিদেশের খ্যাতিমান লেখক-শিল্পী-সংগ্রামী-সংস্কৃতিকর্মীরা যোগ দেবেন। প্রথমবারের মতো প্রকাশিত হবে উদীচীর অন্যতম প্রতিষ্ঠাতা সত্যেন সেনের গানের অ্যালবাম।

উৎসবের বিষয়ে সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন বলেন, এদেশের প্রতিটি গণআন্দোলনে এবং সমাজ প্রগতির লড়াইয়ে গণসংগীত অনুপ্রেরণার উৎস হিসেবে ভূমিকা রেখেছে। মুক্তিকামী মানুষের আবেগ, উদ্বেগ, বিক্ষোভ আর সৃজনশীলতার সুতীক্ষ্ণ অস্ত্র হচ্ছে গণসংগীত। গণসংগীতের আবেদন দেশব্যাপী সাধারণ মানুষের কাছে ছড়িয়ে দিতে এবং নতুন ও প্রতিভাধর শিল্পীদের গণসংগীতের প্রতি আগ্রহ বাড়িয়ে তুলতে অষ্টমবারের মতো উদীচী এই প্রতিযোগিতা ও উৎসবের আয়োজন করেছে।

উৎসবে প্রতিদিন বিকেল থেকে দেশের খ্যাতনামা গণসংগীত দল ও একক শিল্পীদের পরিবেশনা থাকবে।

উদ্বোধনী আনুষ্ঠানিকতা মঙ্গলবার বিকেলে হলেও শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে জাতীয় পর্যায়ের চূড়ান্ত প্রতিযেগিতা শুরু হবে সকাল ১০টায়। পরদিন বুধবার বিকেলে অনুষ্ঠানমঞ্চে জাতীয় পর্যায়ে বিজয়ী প্রতিযোগীদের সনদপত্র ও সম্মাননা দেওয়া হবে।

আর শেষদিন বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে অতিথি শিল্পী পূরবী মুখোপাধ্যায় ও অমিতাভ মুখোপাধ্যায়ের গণসংগীত সন্ধ্যার আয়োজন থাকবে।




রাইজিংবিডি/ঢাকা/২৮ মার্চ ২০১৭/আশরাফ/হাসান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়