ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

শিল্পকলায় চলছে পাঁচ দিনব্যাপী নাট্যোৎসব

অহ নওরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৯, ২৬ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিল্পকলায় চলছে পাঁচ দিনব্যাপী নাট্যোৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক : বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্মচারী ইউনিয়নের উদ্যোগে জাতীয় শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী নাট্যোৎসব।

গত ২৪ এপ্রিল এই নাট্যোৎসবের উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

এ সময় আরো উপস্থিত ছিলেন নাট্যজন রামেন্দু মজুমদার, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি, একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরীসহ আরো অনেকে। উৎসব চলবে আগামী ২৮ এপ্রিল পর্যন্ত।

উদ্বোধনী দিনে জাতীয় নাট্যশালা মিলনায়তনে পরিবেশিত হয় আবদুল্লাহ আল-মামুনের নির্দেশনায় ‘থিয়েটার’ নাট্যগোষ্ঠীর নাটক ‘মেরাজ ফকিরের মা’। একই দিন এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে পরিবেশিত হয় নাট্যকার আনন জামানের রচনা ও ড. রশীদ হারুনের নির্দেশনায় মহাকাল নাট্য সম্প্রদায়ের নাটক ‘শিখণ্ডী কথা’। ২৫ এপ্রিল নাট্যশালা ও থিয়েটার হলে প্রদর্শিত হয় যথাক্রমে ‘গহর বাদশা ও বানেছাপরী’ এবং ‘বন্ধুক যুদ্ধ ও গাধার হাট’।

আজ ২৬ এপ্রিল জাতীয় নাট্যশালা মিলনায়তন এবং এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে যথাক্রমে প্রদর্শিত হবে স্বদেশ দীপকের রচনা, এস এম সোলাইমানের নির্দেশনায় থিয়েটার আর্ট ইউনিটের পরিবেশনা ‘কোর্ট মার্শাল’ এবং শাকুর মজিদের রচনা ও সুদীপ চক্রবর্তীর নির্দেশনায় সুবচন নাট্য সংসদের পরিবেশনা ‘মহাজনের নাও’।

এ ছাড়া আগামী ২৭ এপ্রিল জাতীয় নাট্যশালা মিলনায়তনে প্রদর্শিত হবে মোহিত চট্টোপাধ্যায়ের রচনা ও অনন্ত হিরার নির্দেশনায় ‘প্রাঙ্গণে মোর’ নাট্যগোষ্ঠীর পরিবেশনা ‘আওরঙ্গজেব’। একই দিন এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে প্রদর্শিত হবে বিশিষ্ট নাট্যকার মামুনুর রশীদের রচনা ও নির্দেশনায় আরণ্যক নাট্যদলের পরিবেশনা ‘রাঢ়াঙ’।

শেষ দিন জাতীয় নাট্যশালা মিলনায়তনে প্রদর্শিত হবে লিয়াকত আলী লাকির নির্দেশনায় লোকনাট্য দলের পরিবেশনা ফরাসি নাট্যকার ও অভিনেতা মলিয়েরের নাটক ‘কঞ্জুস’। নাটকটি বাংলায় রূপ দিয়েছেন তারিক আনাম খান। এদিন এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আজাদ আবুল কালামের রচনা ও নির্দেশনায় ‘প্রাচ্যনাট’ পরিবেশন করবে নাটক ‘সার্কাস’।

পাঁচ দিনব্যাপী এই নাট্যোৎসবে নাটকের পাশাপাশি জাতীয় শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২৬ এপ্রিল ২০১৭/অহ/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়