ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আজীবন সম্মাননা পেলেন শেখ সাদী খান

অহ নওরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৩২, ২৪ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আজীবন সম্মাননা পেলেন শেখ সাদী খান

সাংস্কৃতিক প্রতিবেদক: বাংলা সঙ্গীতে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ আজীবন সম্মাননা পেলেন বাংলাদেশের অন্যতম গুণী সুরকার ও সঙ্গীত পরিচালক শেখ সাদী খান।

বাংলাদেশ পরিবেশ ও মানবাধিকার বাস্তবায়ন সোসাইটির বর্ষপূর্তি উপলক্ষে মঙ্গলবার বিকেলে আয়োজিত আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান মিলনায়তনে এই সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙা। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা, অ্যাডভোকেট সানজিদা খানম, হাজী রহিমুল্লাহ এবং বিচারপতি সিকদার মকবুল হক, বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ূন। নিজ নিজ বক্তৃতায় সকলেই সাম্প্রতিক সময়ে বাংলা গানের পেছনে শেখ সাদী খানের গুরুত্ব তুলে ধরেন।

প্রসঙ্গত, শেখ সাদী খান অসংখ্য জনপ্রিয় গানের সুর করেছেন। তার জনপ্রিয় গানের মধ্যে অন্যতম- ডাকে পাখি খোলো আঁখি, পৃথিবীতে প্রেম বলে কিছু নেই, আমার এ দুটি চোখ পাথর তো নয়, জীবন মানে যন্ত্রণা নয় ফুলের বিছানা, ভালোবাসলে সবার সাথে ঘর বাঁধা যায় না, কাল সারা রাত ছিল স্বপনের রাত, আমি চিরকাল প্রেমেরও কাঙ্গাল, তুমি রোজ বিকেলে আমার বাগানে ফুল নিতে আসতে, তোমার চন্দনা মরে গেছে প্রভৃতি উল্লেখযোগ্য।

১৯৮০ সালে আবদুল্লাহ আল মামুন পরিচালিত ‘এখনই সময়’ চলচ্চিত্রে প্রথম সঙ্গীত পরিচালনা করার সুযোগ পান শেখ সাদী খান। প্রথম চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক হিসেবে বাচসাস পুরস্কার পান তিনি। এরপর তিনি দুবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। এ ছাড়াও তার অর্জনের তালিকায় রয়েছে অসংখ্য পুরস্কার ও সম্মাননা।




রাইজিংবিডি/ঢাকা/২৪ মে ২০১৭/অহ/হাসান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়