ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

হলিউডের বিখ্যাত স্কটিশ অভিনেতারা

রুহুল আমিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৪০, ২৮ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হলিউডের বিখ্যাত স্কটিশ অভিনেতারা

শন কনারি, জেমস ম্যাকাভয়, ইয়ান গ্লেন

রুহুল আমিন : স্কটল্যান্ড থেকে অনেক সফল ও প্রতিভাবান অভিনেতা পেয়েছে সিনেমাপ্রেমীরা। শরীরী সৌন্দর্যের কারণে তারা জনপ্রিয়তা পাননি বরং অভিনয় দক্ষতা, সহজাত প্রতিভার জন্য দর্শকদের কাছে গ্রহণযোগ্যতা পেয়েছেন। আর  এই জনপ্রিয়তা শুধু তাদের নিজ দেশে সীমাবদ্ধ নয়, তা ছড়িয়েছে হলিউডেও। এমন সফল ও প্রতিভাবান কয়েকজন স্কটিশ অভিনেতাকে নিয়ে সাজানো হয়েছে এই প্রতিবেদন।

 


শন কনারি :  শন কনারি সবচেয়ে বেশি জনপ্রিয় হলিউড অভিনেতাদের মধ্যে অন্যতম। হলিউডের বেশ কিছু মুখ্য চরিত্রে অভিনয় করে তিনি এই জনপ্রিয়তা অর্জন করেন। ১৯৩০ সালের ২৫ আগস্ট জন্মগ্রহণ করেন তিনি। পার্শ্ব চরিত্রের জন্য সেরা অভিনেতা বিভাগে অ্যাকাডেমি পুরস্কার, তিনবার গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড ও  দুইবার বাফটা অ্যাওয়ার্ডসহ বেশ কয়েকটি পুরস্কার পেয়েছেন তিনি। 

এছাড়া বেশ কিছু স্মরণীয় চরিত্রে অভিনয় করেছেন শন। এর মধ্যে উল্লেখযোগ্য জেমস বন্ড সিরিজসহ ‘ড. নো’, ‘গোল্ডফিঙ্গার’, ‘দ্য আনটাচেবল’, ‘দ্য লাস্ট ক্রুসেড’, ‘আউটল্যান্ড’, ‘নেভার সে নেভার এগেইন’, ‘ফ্রম রাশিয়া উইথ লাভ’, ‘দ্য রক’,  ‘প্লেয়িং দ্য হার্ট’ ইত্যাদি। তিনি সর্বকালের সেরা অভিনেতাদের একজন।

 


ইয়ান গ্লেন : ইয়ান গ্লেন একজন স্কটিশ অভিনেতা যিনি বেশ কয়েকটি বিখ্যাত সিনেমা, টিভি শো ও মঞ্চ নাটকে অভিনয় করেছেন।  ১৯৬১ সালের ২৪ জুন জন্মগ্রহণ করেন তিনি। বেশ কয়েকটি সিনেমা ও টিভি শোতে অভিনয় করেছেন এই অভিনেতা। এর মধ্যে রয়েছে ‘গেম অব থ্রোন্স’ ‘ডাউনটাউন অ্যাবে’,  ‘রেসিডেন্ট এভিল’,  ‘আই ইন দ্য স্কাই’,  ‘দ্য রেড টেন্ট’,  ‘মাউন্টেইনস অব দ্য মুন’,  ‘কিংডম অব হ্যাভেন’, ‘দ্য আয়রন লেডি’ ইত্যাদি।

 


জেমস ম্যাকাভয়: খুবই সুদর্শন অভিনেতা জেমস। প্রথম দেখাতেই যে কেউ তার প্রেমে পড়তে পারেন। নীল চোখের এই স্কটিশ অভিনেতা নিজ দেশের সীমা ছাড়িয়ে হলিউডেও জনপ্রিয়। ১৯৯৫ সালে যখন তিনি কিশোর তখন তার অভিনয় ক্যারিয়ার শুরু। ১৯৭৯ সালের ২১ এপ্রিল জন্মগ্রহণ করেন তিনি। ব্যান্ড অব ব্রাদার ও সেমলেসসহ বেশ কয়েকটি টিভি সিরিয়ালে অভিনয় করেছেন তিনি। ‘ট্রান্স’,  ‘স্প্লিট’,  ‘এক্স-ম্যান’ চরিত্রে অভিনয় করে বেশি পরিচিতি পান তিনি। 
 

 

ডগ্রে স্কট : ডগ্রে স্কট একজন স্কটিশ অভিনেতা যিনি হলিউডেও খুব পরিচিত মুখ। ’ ‘মিশন ইম্পসিবল টু’,  ‘ক্যাসিনো রয়েল’র মতো বিখ্যাত বেশ কয়েটি সিনেমায় অভিনয় করেছেন তিনি। এই বিখ্যাত সিনেমাগুলো তাকে বিশ্বজুড়ে খ্যাতি ও পরিচিতি এনে দেয় এবং একজন সফল অভিনেতা হিসেবে প্রতিষ্ঠিত করে। এ ছাড়া ‘ডেসপারেট হাউসওয়াইভস’, ‘লাভস কিচেন’ ও ‘ইনিগ্মা’ সিনেমাতেও অভিনয় করেছেন তিনি। বহুমুখী প্রতিভার অধিকারী এই অভিনেতা তার অভিনয় দক্ষতার জন্য বেশি পরিচিত।

 


অ্যালান কামিং : অ্যালেন কামিং একজন স্কটিশ অভিনেতা। যদিও তিনি তার অভিনয় ক্যারিয়ার শুরু করেছিলেন চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগে। ১৯৬৫ সালের ২৭ জানুয়ারি স্কটল্যান্ডে জন্মগ্রহণ করেন তিনি। বিভিন্ন চরিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে বেশ কয়েটি পুরস্কার পেয়েছেন এবং বেশ কয়েকবার মনোনীত হয়েছেন তিনি।

১৯৯৫ সালে ‘সার্কেল অব ফ্রেন্ড’-এ শন ওয়ালশ চরিত্রে অভিনয় করার জন্য তিনি জনপ্রিয়তা লাভ করেন। অ্যালান অভিনীত উল্লেখযোগ্য সিনেমা হলো- ‘স্পাই কিডস’, ‘দ্য অ্যানিভার্সারি পার্টি’, ‘ইনভেস্টিগেটিং সেক্স’, ‘সন অব দ্য মাস্ক’,  ‘ফুল গ্রাউন মেন’, ‘ঘোস্ট রাইটার’ ইত্যাদি।

তথ্যসূত্র : টেন ইনসাইডার ডটকম

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৮ মে ২০১৭/রুহুল/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়