ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অস্ট্রেলিয়ান ক্রিকেটে ডেনিস লিলি এখনো জ্বলন্ত নক্ষত্র

নুহিয়াতুল ইসলাম লাবিব || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫৫, ১৮ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অস্ট্রেলিয়ান ক্রিকেটে ডেনিস লিলি এখনো জ্বলন্ত নক্ষত্র

নু‌হিয়াতুল ইসলাম লা‌বিব : অস্ট্রেলিয়ান ক্রিকেটে গতি দিয়ে যারা ঝড় সৃষ্টি করেছেন তাদের মাঝে অন্যতম হলেন পেস বোলার ডেনিস লিলি।

৭০ এর দশকে তিনিই ছিলেন ফাস্ট বোলিং এর একমাত্র রাজা। যেমন গতি তেমন সুইং, এই দুইয়ে মিলে ডেনিসের বল খেলতে যেন ব্যাটসম্যানদের প্রায়ই চোখ ছানাবড়া হয়ে যেত। তাই তো অনেকের কাছে এখনো ডেনিস লিলিই ক্রিকেট ইতিহাসের সেরা পেসার।

অভিষেক টেস্টের প্রথম ইনিংসেই তুলে নেন পাঁচ উইকেট! বর্তমানে পাঁচ উইকেট নেওয়া রীতিমতো পানসে হয়ে গেলেও সে সময় এক ইনিংসে পাঁচ উইকেট নেওয়াটা ছিল অনেকটা অকল্পনীয়। ক্যারিয়ারের শুরুটা ছিল যেন একদম স্বপ্নের মতো। দুর্দান্ত ওই শুরুর পর ক্যারিয়ারে আর পেছনে ফিরে তাকাতে হয়নি ডেনিসকে। এরপর থেকেই অস্ট্রেলিয়ান টেস্ট ক্রিকেটে নিয়মিত পদাচারণ হয় এই বোলারের।

বোলিংটা যেন তার একেবারে রক্তে মিশেছিল। তা না হলে মাত্র ৭০ টেস্টেই ৩৫৫ উইকেটের দেখা পাওয়া যে অনেকটা অসম্ভবই বটে। তাছাড়া সত্তরের দশকে ক্রিকেট ছিল এখনকার চেয়ে অনেক বেশি সংকুচিত। তবে এতোকিছুর ভিড়েও সে সময়ে তিনিই ছিলেন গোটা ক্রিকেট বিশ্বের সেরা পেস বোলার। গতি দিয়ে ব্যাটসম্যানদের উইকেটে আঘাত হানা যেন তার কাছে ছিল এক প্রকার ছেলেখেলা। তাই তো টেস্ট ক্যারিয়ার শেষ করেছিলেন সে সময়ের বোলারদের মাঝে  সর্বাধিক উইকেট সংগ্রাহায়ক হিসেবেই। সেই সাথে এখন পর্যন্ত সবচেয়ে কম ম্যাচে ৩৫০ উইকেট নেবার রেকর্ডটিও তার দখলেই। তবে মজার ব্যাপার হলো এতো বছর পরেও অস্ট্রেলিয়ার টেস্ট ক্রিকেট ইতিহাসে বোলারদের সর্বাধিক উইকেট সংগ্রহের তালিকায় তিনি এখনো রয়েছেন তিন নম্বর অবস্থানে। তার আগে রয়েছেন শুধুমাত্র শেন ওয়ার্ন এবং গ্লেন ম্যাকগ্রা।

অস্ট্রেলিয়ান ক্রিকেটে অনেক অবদানই রেখেছেন পুরো ক্যারিয়ার জুড়ে। সেই সাথে করে গেছেন বেশ কিছু আন্তর্জাতিক রেকর্ডও। ক্যারিয়ারে খেলেছেন কেবল মাত্র ৮৪ টি টেস্ট ম্যাচ,  আর এরই মাঝে ২৪.৩৯ গড়ে তুলে নিয়েছেন ৪২২টি উইকেট! এতো কম ম্যাচ খেলে তিনিই একমাত্র খেলোয়াড় যে কি না ছুঁতে পেরেছেন ৪০০ উইকেট সংগ্রহের মাইলফলক।

তার টেস্ট ক্যারিয়ার অর্ধেক অংশ জুড়েই যেন ছিল এশেজ টেস্ট সিরিজ। এশেজে কেবল মাত্র ২৯ টি টেস্ট ম্যাচ খেলবার সুযোগ মিললেও এই ম্যাচগুলোতেই বাজিমাত করেছেন এই গতিমানব। ২৯ টেস্টে  ১৬৭ টি উইকেট নিয়ে এখন পর্যন্ত এই টেস্ট সিরিজে সর্বাধিক উইকেট সংগ্রহের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন এই বোলার। অন্যদিকে ৩৬ ম্যাচে ১৯৫ উইকেট নিয়ে এখানেও শীর্ষে রয়েছেন শেন ওয়ার্ন।

টেস্টের মতো ওয়ানডেতেও তিনি ছিলেন অসাধারণ। কেবল মাত্র ২৪ ম্যাচ খেলে ৫০ উইকেট নিয়ে সেসময় গড়েছিলেন দ্রুততম অর্ধশত উইকেট নেবার রেকর্ড। বর্তমানে ১৯ ম্যাচে পঞ্চাশটি উইকেট নিয়ে অজন্তা মেন্ডিস রয়েছেন সবার উপরে। অন্যদিকে তিনি অবস্থান করছেন ঠিক তিন নম্বরে। দ্রুততম শতটি উইকেট নেবার তালিকাতেও এখন পর্যন্ত তিন নম্বরে অবস্থান করছেন। ৬৩ ম্যাচে তার মোট উইকেট সংখ্যা ১০৩! তবে এক দিক দিয়ে তিনি রয়েছেন সবার উপরে। আর এটি হলো ওয়ানডেতে সর্বপ্রথম পাঁচ উইকেট শিকারের রেকর্ডটি তার দখলেই।

পুরো ক্রিকেট ক্যারিয়ার যেন নিজের রঙ তুলি দিয়েই রঙিন করে সাজিয়েছিলেন সাদাকালো যূগের এই পেসার। আজ এই রঙিন ক্রিকেটারের ৬৮ তম জন্মবার্ষিকী।  ১৯৪৯ সালের আজকের দিনটায় অর্থাৎ ১৮ জুলাই অস্ট্রেলিয়ায় জন্মগ্রহন করেছিলেন এই পেসার। জন্মদিনে তাকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।




রাইজিং‌বি‌ডি/ঢাকা/১৮ জুলাই ২০১৭/নু‌হিয়াতুল/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়