ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বঞ্চনা ও বিদ্রোহের গল্প ‘টোকোলশ’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৩, ২২ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বঞ্চনা ও বিদ্রোহের গল্প ‘টোকোলশ’

‘টোকোলশ’ নাটকের মহড়ার দৃশ্য

বিনোদন ডেস্ক : অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রাচ্যনাট স্কুল অব অ্যাক্টিং অ্যান্ড ডিজাইনের ৩২তম ব্যাচের সনদপত্র বিতরণ ও সমাপনী প্রযোজনার মঞ্চায়ন। রোববার (২৩ জুলাই) সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে অনুষ্ঠিত হবে এ অনুষ্ঠান। সনদপত্র বিতরণ অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন লেখক, গবেষক সঞ্জীব দ্রং এবং অভিনেত্রী তানভীন সুইটি। রাইজিংবিডিকে এমনটাই জানিয়েছেন প্রাচ্যনাট স্কুলের সম্পাদক সাইফুল ইসলাম জার্নাল।

সনদপত্র বিতরণ শেষে ৩২তম ব্যাচ মঞ্চস্থ করবে তাদের সমাপনী প্রযোজনা ‘টোকোলশ’। রোনাল্ড সেগাল রচিত এ নাটকটির অনুবাদ ও নাট্যরূপ দিয়েছেন অর্পিতা ঘোষ। নির্দেশনা দিয়েছেন বিলকিস জাহান জবা।

নাটকের গল্প প্রসঙ্গে নির্দেশক বিলকিস জাহান জবা জানান, পরিচয়পত্র, ট্যাক্স দেয়া-নেয়া নিয়ে পুলিশ যখন তখন কৃষ্ণাঙ্গদের অত্যাচার করে। এক পর্যায়ে অত্যাচারী পুলিশ চেক করার নামে কৃষ্ণাঙ্গ পিটারের বাবাকে ধরে নিয়ে যায়। পিটার ফুঁসে ওঠে। পুলিশ পিটারকে রাইফেলের বাট দিয়ে মাথায় আঘাত করে। এরপর থেকেই পিটার টোকোলশকে দেখতে পায়। টোকোলশ এক আধ্যাত্মিক অবয়ব, কৃষ্ণাঙ্গদের বুকের শক্তি।

 


এদিকে কৃষ্ণাঙ্গরা যে বাসে রোজ কাজের উদ্দেশ্যে শহরে যায়, সেই বাসের ভাড়া হঠাৎ এক পেনি বাড়িয়ে দেয়। বাস ভাড়া বাড়ার প্রতিবাদে কৃষ্ণাঙ্গরা ২০ মাইল পথ হেঁটে শহরে আসে কাজের উদ্দেশ্যে। ফলে বাসগুলো হয়ে পড়ে যাত্রীবিহীন, অচল। শ্বেতাঙ্গ শাসক শ্রেণি তাদের আচরণ মেনে নিতে পারে না। শুরু হয় কৃষ্ণাদের ওপর অত্যাচার। প্রতিবাদে কৃষ্ণাঙ্গরা তাদের দেয়া পাস পুড়িয়ে ফেলে ও শহরে যাওয়া বন্ধ করে দেয়। শুরু হয় অন্যরকম জীবনসংগ্রাম।

নাটক প্রসঙ্গে নির্দেশক বিলকিস জাহান জবা বলেন, ‘গল্পের প্রেক্ষাপট যদিও দক্ষিণ আফ্রিকার সাদা-কালো বিভেদ ও শ্রেণিসংগ্রাম নিয়ে কিন্তু গল্পটি পড়ার পর মনে পড়ে, এদেশের গোবিন্দগঞ্জের নিপীড়িত সাঁওতালদের সংগ্রামের কথা। মনে পড়ে, লংগদুর চাকমাদের ঘরবাড়িতে দেয়া আগুনে পুড়ে কয়লা হওয়া মৃতদেহর কথা। মনে পড়ে, চুনারুঘাটের শ্রমিকদের রুখে দাঁড়ানোর কথা। আফ্রিকার কালো মানুষের দল যেন এভাবেই পৃথিবীর সকল নিপীড়িত ও সংগ্রামী জাতির প্রতিনিধি হয়ে আছে। তাদের বঞ্চনা, বিদ্রোহ ও লড়াইয়ের একই সুর যেন প্রতিধ্বনি তুলে সকল শোষিত-বঞ্চিতদের জীবনে। একই ছবি প্রতিফলিত হয় সর্বক্ষেত্রে। সেই সুর আর ছবি যেন আমাদের আদিবাসী মানুষদের জীবনেও বেজে উঠছে, মূর্ত হয়ে উঠছে। সেই সুর আর ছবিটা আরেকটু অনুধাবনের চেষ্টা করতেই আমাদের এই প্রয়াস।’

নাটকটির বিভিন্ন চরিত্র রূপায়ন করবেন- শামসুদ্দিন তুহিন, মোহাম্মদ আসাদ, শর্মিলা সেন, জিহাদ আমিন, রাইসুল করিম, নিশাত মোহরী, রাকিব মোরশেদ, নুসরাত জাহান প্রীতি, নাহিদ মাহমুদ, শাফেয়ী মাহাদী, সজিব শরীফ, বুলবুল আহমেদ, মোবাশ্বের হাসান, মো. রেজাউল করিম ভূইয়া, তাহিরা তাহা, ফয়েজ রাকিব, অমিত আচার্য্য হিমেল, আদ্রিয়ান মৃদুল, শাহিদ হোসেন, ইমাম হোসেন লিবান, সারোয়ার আজম সরকার, হাসিবুল ইসলাম নীরব, নিলাভ আমান, আরিফুল ইসলাম রুবেল, আবীর মাহমুদ পাভেল, কাইয়ুম সোবহান রিয়াজ, মাহামুদুল আলম রাব্বী, নাজিয়া জান্নাত, ফয়সাল ইবনে মিজান।

 


নাটকটির সহকারী নির্দেশক হিসেবে রয়েছেন মো. সোহেল রানা। কোরিওগ্রাফি- পারভীন সুলতানা কলি, সংগীত ভাবনা- রিফাত আহমেদ নোবেল, মঞ্চ পরিকল্পনা- তানজি কুন, আলোক পরিকল্পনা- মোখলেছুর রহমান, পোশাক পরিকল্পনা- কামরুন নাহার মনি, দ্রব্য সামগ্রী নির্মাণ- সন্ধি রহমান, তানজি কুন, পোস্টার ও লিফলেট ভাবনা- বিলকিস জাহান জবা, পোস্টার ও লিফলেট ডিজাইন- সাফায়াত খান, প্রযোজনা ব্যবস্থাপনা- ফুয়াদ বিন ইদ্রিস, মো. সোহেল রানা ও সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন সাইফুল ইসলাম জার্নাল।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ জুলাই ২০১৭/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়