ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ফিরোজা বেগম স্বর্ণপদক পেলেন রেজওয়ানা চৌধুরী বন্যা

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৭, ২৭ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফিরোজা বেগম স্বর্ণপদক পেলেন রেজওয়ানা চৌধুরী বন্যা

নিজস্ব প্রতিবেদক : রবীন্দ্র সংগীতশিল্পী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের চেয়ারপারসন অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বন্যাকে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’দেওয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ড’এর উদ্যোগে এ পুরস্কার দেওয়া হয়।

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে রেজওয়ানা চৌধুরী বন্যার হাতে এ স্বর্ণপদক ও পুরস্কার তুলে দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। প্রয়াত শিল্পী ফিরোজা বেগমের ৯১তম জন্মবার্ষিকী উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য দেন এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং ট্রাস্ট ফান্ডের দাতা এম আনিস উদ দৌলা। ধন্যবাদ জ্ঞাপন করেন সংগীত বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান টুম্পা সমদ্দার। এ সময় প্রয়াত শিল্পী ফিরোজা বেগমের দুই ছেলে শাফিন আহমেদ ও হামীন আহমেদসহ দাতা পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’ লাভ করায় উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক নন্দিত কণ্ঠশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে অভিনন্দন জানান। তিনি বলেন, অনন্য কণ্ঠশৈলীর মাধ্যমে রবীন্দ্র সংগীতকে তিনি আমাদের জীবনের অনুষঙ্গ করে তুলেছেন। বাংলা সংগীতকে তিনি বিশ্ব দরবারে আরো সমৃদ্ধরূপে উপস্থাপন করবেন বলে আমি আশা করি।

জঙ্গিবাদমুক্ত সুস্থ সমাজ গঠনে সংগীত চর্চার ওপর গুরুত্ব আরোপ করে উপাচার্য বলেন, সংস্কৃতিমনস্ক মানুষ কখনো জঙ্গিবাদের সঙ্গে সম্পৃক্ত হতে পারে না।

প্রয়াত শিল্পী ফিরোজা বেগমের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে তিনি বলেন, কবি কাজী নজরুল ইসলামের কাছ থেকে তিনি সরাসরি সংগীত শিক্ষা লাভ করেন। দেশের সংস্কৃতির বিকাশ ও সাংস্কৃতিক বিবর্তনে তিনি যে অনন্য অবদান রেখে গেছেন জাতি তা চিরদিন শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের ২০১৬ সালের বিএ সম্মান পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ অর্জন করায় জান্নাতুল ফেরদৌস নীলা ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’ লাভ করেন।

কিংবদন্তি নজরুল সংগীতশিল্পী ফিরোজা বেগম ১৯২৬ সালের ২৮ জুলাই ফরিদপুরে জন্মগ্রহণ করেন। তিনি ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর ইন্তেকাল করেন।



রাইজিংবিডি/ঢাকা/২৭ জুলাই ২০১৭/ইয়ামিন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়