ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

লালন সাঁইয়ের ‘ভাবনগর’

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৩, ২০ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লালন সাঁইয়ের ‘ভাবনগর’

প্রামাণ্যচিত্র ভাবনগরের দৃশ্য

বিনোদন প্রতিবেদক : লালন সাঁইয়ের তীর্থস্থানে অনুষ্ঠিত সাধুসঙ্গে দীর্ঘ ১৩ বছর অংশগ্রহণ মূলক পর্যবেক্ষণ পদ্ধতিতে নির্মিত হয়েছে ‘ভাবনগর’ প্রামাণ্যচিত্র। এই পর্যবেক্ষণে সাধু-ফকিররা স্বতঃস্ফূর্তভাবে তাদের তত্ত্ব, সাধনা ও সমাজ ভাবনা নিয়ে কথা বলেছেন। প্রত্যেক প্রহরে পরিবেশিত সংগীত তাৎক্ষণিকভাবে রেকর্ড করা হয়েছে। সাধু-ফকিরদের সেসব আলাপ ও সংগীতের মালা গেঁথে ছবিঘরের ব্যানারে মঞ্জুরুল হক নির্মাণ করেছেন ‘ভাবনগর’ প্রামাণ্যচিত্রটি।

পরিচালনার পাশাপাশি সংগীত পরিচালনা, চিত্রনাট্য ও সম্পাদনাও করেছেন তিনি। প্রদীপ আইচ ও আব্দুল আজিজের সঙ্গে চিত্রগ্রহণের কাজও করেছেন এই নির্মাতা।

প্রামাণ্যচিত্রটির নির্বাহী প্রযোজক আয়েশা হক ও সহযোগী প্রযোজক সৈয়দ হাসিবউদ্দীন হোসেন। শব্দগ্রহণ করেছেন রবিউল ইসলাম নান্নু।

লালন সাঁই প্রায় দুইশত বছর আগে বাংলাদেশের কুষ্টিয়া জেলার ছেউড়িয়া গ্রামে দোল পূর্ণিমায় যে সাধুসঙ্গ শুরু করেছিলেন তা আজও প্রতি বছর তার ভক্ত-অনুসারীরা উদযাপন করে আসছেন। ফকির লালন সাঁইয়ের জগৎ-জীবন নিয়ে যে ভাবনা তা প্রকাশ করেছেন সংগীতের মাধ্যমে এবং সেই সংগীত আনুষ্ঠানিকভাবে পরিবেশিত হয় সাধুসঙ্গে। একইসঙ্গে সাধু-ভক্তদের পারস্পারিক ভাব বিনিময়ের মাধ্যমও এই সাধুসঙ্গ।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ আগস্ট ২০১৭/রাহাত/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়