ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রামপাল ইস্যুতে জনস্বার্থে সংলাপের দাবি

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৮, ২১ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রামপাল ইস্যুতে জনস্বার্থে সংলাপের দাবি

সৈয়দ আবুল মকসুদ

নিজস্ব প্রতিবেদক : জাতির বৃহৎ স্বার্থে সরকার আমাদের সঙ্গে সংলাপে বসবে বলে দাবি করেছেন কলামিস্ট ও গবেষক সৈয়দ আবুল মকসুদ।

সোমবার রাজধানীর বিদ্যুৎ ভবনে পাওয়ার সেলের মহাপরিচালকের কাছে রামপাল কয়লা বিদ্যুৎ প্রকল্প বিষয়ে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি দেশি-বিদেশি ১৩টি গবেষণালব্ধ প্রতিবেদন জমা দিতে এসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেছেন।

সৈয়দ আবুল মকসুদ বলেন, আমরা আশা করব জাতির বৃহৎ স্বার্থে আমাদের সঙ্গে সরকার সংলাপে বসবে। এটি একটি জাতীয় গুরুত্বপূর্ণ একটি বিষয়। এটি নিয়ে সংলাপে বসা জরুরি হয়ে পড়েছে।

তিনি বলেন, আমাদের গবেষণালব্ধ ১৩টি প্রতিবেদন আজ বিদ্যুৎ, জ্বালানি মন্ত্রণালয় পাওয়ার সেলের মহাপরিচালকের কাছে জমা দেওয়া হলো।

আবুল মকসুদ বলেন, রামপাল কয়লা বিদ্যুৎ প্রকল্প বিষয়ে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির উদ্যোগে প্রণীত দেশি-বিদেশি ১৩টি গবেষণালব্ধ প্রতিবেদন প্রধানমন্ত্রীর দপ্তরে জমা দেওয়া হয়েছে। এ প্রকল্পটি নিয়ে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির বৈজ্ঞানিক ও অর্থনৈতিক গবেষণালব্ধ প্রতিবেদন বিভিন্ন সময়ে সংবাদ সম্মেলন করে জাতির কাছে তুলে ধরা হয়েছিল।

এ সময় তিনি দাবি জানিয়ে বলেন, কোরবানি ঈদের আগে সাভারের ট্যানারি শিল্পের অসম্পূর্ণ কাজ সম্পূর্ণ করা দরকার। সাভারের ট্যানারি শিল্পের সলিড ওয়েস্ট কোথায় রাখা হবে এর কোনো ব্যবস্থা এখনো করা হয়নি। ট্যানারি শিল্পের বিভিন্ন ওয়েস্টের মাধ্যমে পরিবেশে দূষণ হচ্ছে, কিন্তু এই দূষণ বন্ধে এখনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

তিনি আরো বলেন, গত ১০ বছর ধরে আমরা ট্যানারি শিল্পের পরিবেশ দূষণ নিয়ে কথা বলে আসছি। কিন্তু এই কাজ তো সরকারকে নিজে থেকেই করার কথা ছিল। আমরা হাজারীবাগে গিয়ে দেখেছি এখনো অবৈধভাবে পরিবেশের ক্ষতি করে ট্যানারি চালু রয়েছে।



রাইজিংবিডি/ ঢাকা/২১ আগস্ট ২০১৭/হাসিবুল/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়