ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সফলভাবে উৎসব উদযাপন করে আসছি : দিশা

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০০, ২২ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সফলভাবে উৎসব উদযাপন করে আসছি : দিশা

দুরাশা নাটকের দৃশ্যে সৈয়দ নওশীন দিশা

বিনোদন ডেস্ক : ঢাকার প্রথম সারির নাটকের দল ব্যতিক্রম নাট্যগোষ্ঠী। ১৯৭৬ সালে প্রতিষ্ঠিত হয় দলটি। এ পর্যন্ত দলটি ৪৬টি প্রযোজনা সফলভাবে মঞ্চে এনেছে। গত ১০ বছর ধরে দলটি ‘সৈয়দ মহিদুল ইসলাম স্মরণ উৎসব’ এর আয়োজন করে আসছে। এবারো আয়োজন করেছে ‘সৈয়দ মহিদুল ইসলাম স্মরণ উৎসব ২০১৭’। ২৪ আগস্ট থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাট্যশালা ও পরীক্ষণ থিয়েটার হলে বসবে এ আসর।

নাট্যজন আতাউর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিন দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করবেন। এছাড়াও এ সময় উপস্থিত থাকবেন আক্তারুজ্জামান, আফসানা মিমিসহ নাট্যাঙ্গনের অনেকে। রাইজিংবিডির সঙ্গে আলাপকালে এ তথ্য জানান ব্যতিক্রম নাট্যগোষ্ঠীর দল প্রধান সৈয়দ নওশীন দিশা।  

সৈয়দ নওশীন দিশা রাইজিংবিডিকে বলেন, ‘এই দলটি আমি ১২ বছর ধরে পরিচালনা করে আসছি। আর উৎসবটি করছি ১০ বছর ধরে। প্রথম পাঁচ বছর এক দিনব্যাপী উৎসব করতাম। গত পাঁচ বছর ধরে বৃহৎ আকারে আয়োজন করছি। এখন পর্যন্ত আমরা সফলভাবে উৎসব উদযাপন করে আসছি। আগামীতে যাতে এই সফলতা বজায় রাখতে পারি এজন্য সবার দোয়া ও সহযোগিতা কামনা করছি।’

তিন দিনব্যাপী এ উৎসবে চারটি নাটক মঞ্চস্থ হবে। ২৪ আগস্ট জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হবে প্রাচ্যনাটের ‘সার্কাস সার্কাস’। নাটকটি রচনা ও নির্দেশনায় রয়েছেন আজাদ আবুল কালাম। ২৫ আগস্ট এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে ব্যতিক্রমের ‘দুরাশা’। রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে নাট্যরূপ ও নির্দেশনায় রয়েছেন সাইফুল ইসলাম সোহাগ। একই দিন ব্যতিক্রম মঞ্চস্থ করবে ‘পিছু ডাক’। শরদিন্দ্যু বন্দোপাধ্যায়ের গল্প অবলম্বনে নাটকটির নির্দেশনায় রয়েছেন সৈয়দ মহিদুল ইসলাম। সমাপনী দিন থিয়েটার স্কুল প্রাক্তনী এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ করবে ‘প্রথম পার্থ’। বুদ্ধদেব বসু রচিত এ নাটকটির নির্দেশনায় রয়েছেন জয়িতা মহলানবীশ। প্রতিদিন সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে এ নাটকগুলো।


এছাড়া প্রতি বছর সৈয়দ মহিদুল ইসলাম পদক প্রদান করে থাকে এই সংগঠনটি। গত বছর এ সম্মাননা পেয়েছিলেন ফেরদৌসি মজুমদার। এবার পাচ্ছেন নাট্যজন লিয়াকত আলী লাকী। এছাড়াও যুগল সম্মাননা পাচ্ছেন সুজিত মোস্তফা-মুনমুন, রুমা মদক-অনিরুদ্ধ কুমার ধর, শতাব্দী ওয়াদুদ-শান্তা শাহরিন। মঞ্চ বন্ধু সম্মাননা পাচ্ছেন- কমল মোহাম্মদ আহসান বিপুল, মনসুরা আক্তার লাভলী, লুসি তৃপ্তি গমেজ ও শুভাশিস সিনহা।

ব্যতিক্রম নাট্যগোষ্ঠীর অঙ্গ সংগঠন স্কুল অব অ্যাক্টিং। এই স্কুলের শিক্ষার্থী ছিলেন আফসানা মিমি, গাজী রাকায়েত, প্রয়াত চিত্রনায়ক সালমান শাহ, ওমর সানিসহ অনেক প্রতিষ্ঠিত অভিনয়শিল্পীরা। বর্তমানে বন্ধ রয়েছে স্কুলটি। এ প্রসঙ্গে সৈয়দ নওশীন দিশা বলেন, ‘সৈয়দ মুহিদুল ইসলাম যেভাবে প্রাতিষ্ঠানিক শিক্ষা নিয়ে নাটককে পেশা হিসেবে নিতে সংগ্রাম করেছিলেন, আগামী প্রজন্ম যাতে প্রাতিষ্ঠানিক নাট্য শিক্ষার মাধ্যমে নিজেকে তৈরি করে এগিয়ে যেতে পারে, সেই প্রয়াসে আমরা কাজ করছি। ব্যতিক্রম নাট্যগোষ্ঠীর স্কুল অব অ্যাক্টিং নামে একটি প্রতিষ্ঠান ছিল। এর ৩৭তম ব্যাচ শেষ হওয়ার পর বন্ধ হয়ে যায়। সৈয়দ মুহিদুল ইসলাম মারা যাওয়ার পর এটি বন্ধ রাখা হয়েছিল। ব্যতিক্রমের এই অঙ্গ সংগঠনটি পুনরায় চালু করতে যাচ্ছি।’




রাইজিংবিডি/ঢাকা/২২ আগস্ট ২০১৭/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়